• মঙ্গলবার   ২৭ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১২ ১৪২৯

  • || ২৯ সফর ১৪৪৪

দৈনিক খাগড়াছড়ি

টকশো-তে আদিবাসী শব্দ ব্যবহার না করতে প্রজ্ঞাপন

দৈনিক খাগড়াছড়ি

প্রকাশিত: ২৬ জুলাই ২০২২  

ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।

আগামী ৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস। প্রতিবছর সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও দিবসটি পালন করে কয়েকটি সংগঠন। তবে সংবিধান অনুযায়ী দেশে কোন আদিবাসী না থাকায় বহুবার প্রজ্ঞাপন জারি করে আদিবাসী শব্দটি ব্যবহারের উপর বিধি নিষেধ জারি করেছিলো সরকার। 

এবার আন্তর্জাতিক আদিবাসী দিবসকে সামনে রেখে দিবসটি উপলক্ষ্যে বাংলাদেশের বিভিন্ন ইলেকট্রনিক মিডিয়ায় আয়োজিত টকশো-তে আদিবাশী শব্দটি ব্যবহার না করতে অনুরোধ জানিয়ে প্রজ্ঞাপন জারি করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রনালয়। 

গত ১৯ জুলাই ২০২২ মন্ত্রনালয়ের টিভি-২ শাখার উপসচিব শেখ শামছুর রহমান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ অনুরোধ জানানো হয়।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অধীনস্ত টিভি-২ শাখা, বাংলাদেশ সচিবালয়, ঢাকা এর ১৫.০০.০০০০.০২৪.১৮.১৮৩.১৪.৫৯৬ নম্বর স্মারক মূলে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, ‘বাংলাদেশের সংবিধানের পঞ্চদশ সংশোধনীতে বাংলাদেশে বসবাসরত বিভিন্ন ছোট ছোট সম্প্রদায়/ গোষ্ঠীকে উপজাতি/ ক্ষুদ্র জাতিসত্তা/ নৃ-গোষ্ঠী বলে আখ্যায়িত করা হয়েছে। 

আগামী ০৯ আগস্ট - ২০২২ তারিখ আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে আয়োজিত টকশোতে অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিশেষজ্ঞ এবং সংবাদপত্রের সম্পাদকসহ সুশীল সমাজের অন্যান্য ব্যক্তিবর্গকে বাংলাদেশের ক্ষেত্রে আদিবাসী শব্দটি ব্যবহার না করার বিষয়ে সাংবিধানিক বাধ্যবাধকতা সম্পর্কে প্রচারের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’

এর আগে, বাংলাদেশে বসবাসকারী ক্ষুদ্র সম্প্রদায়ের ক্ষেত্রে গণমাধ্যমে ‘আদিবাসী’ শব্দের ব্যবহার বন্ধ চেয়ে ২০১৮ সালের ৮ অক্টোবর তথ্য অধিদফতর থেকে সব মন্ত্রণালয় ও বিভাগের জনসংযোগ কর্মকর্তাদের (পিআরও) কাছে চিঠি পাঠানো হয়।

চিঠিতে বলা হয়, বাংলাদেশের সংবিধানের পঞ্চদশ সংশোধনীতে বাংলাদেশে বসবাসরত বিভিন্ন ক্ষুদ্র সম্প্রদায় বা গোষ্ঠীকে উপজাতি বা ক্ষুদ্র জাতিসত্ত্বা বা নৃ-গোষ্ঠী বলে অভিহিত করা হয়েছে। দেশে বসবাসরত বিভিন্ন উপজাতীয় সম্প্রদায়কে কোনো অবস্থাতেই ‘উপজাতি’র পরিবর্তে ‘আদিবাসী’ হিসেবে উল্লেখ না করার বিষয়ে সংবিধানে সুনির্দিষ্ট নির্দেশনা রয়েছে। 

এর পরিপ্রেক্ষিতে গণমাধ্যমে সংবিধান পরিপন্থী ‘আদিবাসী’ শব্দ ব্যবহার বন্ধে জনসংযোগ কর্মকর্তাদের নিজস্ব অবস্থান থেকে দায়িত্ব পালনের জন্য পরামর্শ দেওয়া হয়েছে।

এছাড়া, ২০১৪ সালের ৭ আগস্ট সরকারি তথ্য বিবরণীতে ‘আদিবাসী’ শব্দের ব্যবহার পরিহার করার অনুরোধ করেছিল সরকার।  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখে পাঠাতে পারেন আমাদের। এছাড়া যেকোনো সংবাদ বা অভিযোগ লিখে পাঠান এই ইমেইলেঃ [email protected]