• বুধবার   ১৪ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ১ ১৪২৮

  • || ০১ রমজান ১৪৪২

দৈনিক খাগড়াছড়ি

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখে পাঠাতে পারেন আমাদের। এছাড়া যেকোনো সংবাদ বা অভিযোগ লিখে পাঠান এই ইমেইলেঃ [email protected]

রাসুল (সা.) যে তিন কাজে বিলম্ব করতে নিষেধ করেছেন

রাসুল (সা.) যে তিন কাজে বিলম্ব করতে নিষেধ করেছেন

যেকোনো নেক আমল দ্রুত করা উচিত। কেননা এই মূল্যবান সময় যেকোনো সময় হাতছাড়া হয়ে যেতে পারে। হাদিসে এসেছে, আবু হুরায়রা (রা.) বর্ণনা করেন, রাসুল (সা.) ইরশাদ করেছেন, ‘সাতটি বিষয়ের আগে তোমরা দ্রুত নেক আমল করো। তোমরা কি এমন দারিদ্র্যের অপেক্ষা করছ, যা তোমাদের সব কিছু ভুলিয়ে দেবে? নাকি ওই ঐশ্বর্যের, যা তোমাদের দর্পিত বানিয়ে ছাড়বে? নাকি এমন রোগের, যার আঘাতে তোমরা জরাজীর্ণ হয়ে পড়বে? নাকি সেই বার্ধক্যের, যা তোমাদের অথর্ব করে ছাড়বে? নাকি মৃত্যুর, যা আকস্মিক এসে পড়বে? নাকি দাজ্জালের, অনুপস্থিত যা কিছুর জন্য অপেক্ষা করা হচ্ছে, সে হচ্ছে সেসবের মধ্যে সবচেয়ে নিকৃষ্ট? নাকি কিয়ামতের অপেক্ষা করছ, যে কিয়ামত সর্বাপেক্ষা বিভীষিকাময় ও সর্বাপেক্ষা তিক্ত?’ (জামে তিরমিজি, হাদিস : ২৩০৬)

০৭:২০ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০২১ শনিবার

সব দোয়া কবুল হয় না কেন?

সব দোয়া কবুল হয় না কেন?

দোয়া ইবাদতের মূল। সর্বাবস্থায় যারা মহান আল্লাহর কাছে দোয়া করে, আল্লাহ তাদের ভালোবাসেন। আল্লাহ আমাদের সব দোয়াই কবুল করেন। কিছু দোয়ার ফলাফল তাড়াতাড়ি দেন, কিছু দোয়ার ফলাফল আখিরাতের জন্য জমা রেখে দেন। তবে অনেক সময় নিজেদের অনেক ভুলের কারণে দোয়া বিফলে যাওয়ার আশঙ্কা থাকে। তাই যথাযথ ফলাফল পাওয়ার জন্য ভুল শুধরে নেওয়া জরুরি। নিম্নে এমন কিছু বিষয় তুলে ধরা হলো, যেগুলোর কারণে কখনো কখনো বান্দার দোয়া বিফলে যেতে পারে।

০৭:৫২ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০২১ বৃহস্পতিবার

কঠোর সাধনার মাধ্যমে রবের দিকে এগিয়ে যাওয়া

কঠোর সাধনার মাধ্যমে রবের দিকে এগিয়ে যাওয়া

আল্লাহর অসংখ্য সৃষ্টির মধ্যে সর্বশ্রেষ্ঠ হলো মানুষ। মানুষের গোলামি-দাসত্ব করার জন্যই আল্লাহ অন্যসব মাখলুক সৃষ্টি করেছেন। আর মানুষকে সৃষ্টি করেছেন আল্লাহর দাসত্ব-ইবাদতের জন্য। এ ব্যাপারে আল্লাহ বলেন, ‘ওয়ামা খালাকতুল জিন্না ওয়াল ইনসা ইল্লা লিয়াবুদুন। আর আমি মানুষ এবং জিন সম্প্রদায়কে সৃষ্টি করেছি আমার ইবাদত করার জন্য।’ সুরা জারিয়াত আয়াত ৫৬। আমরা আল্লাহর ইবাদত করব আর আমাদের গোলামি করবে পুরো বিশ্ব।

০৬:৫৩ পিএম, ২১ ফেব্রুয়ারি ২০২১ রোববার

জান্নাতের চাবি লা ইলাহা ইল্লাল্লাহ

জান্নাতের চাবি লা ইলাহা ইল্লাল্লাহ

লা ইলাহা ইল্লাল্লাহ অর্থাৎ আল্লাহ ছাড়া কোনো উপাস্য নেই, এটি হলো একাত্মবাদের মূল কথা। আল্লাহ এক এবং তাঁর কোনো শরিক নেই, এ তত্ত্ব স্পষ্ট করা হয়েছে কলমায়। লা ইলাহা ইল্লাল্লাহ হলো জান্নাতের চাবি। এ কলমা ছাড়া জান্নাতে প্রবেশের অনুমতি মিলবে না। হজরত জায়েদ ইবনে আরকাম (রা.) রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে বর্ণনা করেন, ‘যে ব্যক্তি ইখলাসের সঙ্গে লা ইলাহা ইল্লাল্লাহ বলে সে জান্নাতে প্রবেশ করবে।’ কেউ জিজ্ঞাসা করল, কলমার ইখলাস (এর আলামত) কী? রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করলেন, ‘তাকে হারাম কাজগুলো থেকে বাধা প্রদান করে।’

০৮:৪২ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০২১ বুধবার

ভালোবাসা সম্পর্কে ইসলামের নির্দেশনা

ভালোবাসা সম্পর্কে ইসলামের নির্দেশনা

১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইনস বা বিশ্ব ভালোবাসা দিবস। ২৭০ সালে রোমের সম্রাট ছিলেন কর্ডিয়াস। সে সময় ভ্যালেন্টাইন নামে একজন সাধু, তরুণ-তরুণীদের পরিণয়-মন্ত্রে দীক্ষা দিতেন। এ অপরাধে সাধু ভ্যালেন্টাইনের শিরন্ডেদ হয়। পরবর্তীতে ভ্যালেন্টাইন নাম থেকেই এ দিনটির নামকরণ। এ দিবসকে কেন্দ্র করে আমাদের সমাজেও অনেক অনৈতিক কার্যক্রম চলে। যেগুলো ইসলাম সমর্থন করে না। কোরআনে আল্লাহ ইরশাদ করেছেন, ‘যারা মুমিনদের মাঝে অশ্লীলতা কামনা করে তাদের জন্য আল্লাহ রেখেছেন দুনিয়া ও আখিরাতের যন্ত্রণাদায়ক শাস্তি।’ সুরা নুর আয়াত ১৯। ভালোবাসা দিবসের নামে ইসলামবহির্ভূত কাজ সম্পূর্ণ নিষিদ্ধ।

০৯:৫০ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০২১ শনিবার

চাঁদ দেখা যায়নি, পবিত্র শবে মেরাজ ১১ মার্চ

চাঁদ দেখা যায়নি, পবিত্র শবে মেরাজ ১১ মার্চ

১৪৪২ হিজরি সালের পবিত্র রজব মাসের চাঁদ শুক্রবার বাংলাদেশের আকাশে কোথাও দেখা যায়নি। ফলে শনিবার পবিত্র জমাদিউস সানি মাস ৩০ দিন পূর্ণ হবে এবং রবিবার থেকে পবিত্র রজব মাস গণনা করা হবে।

০৭:৫৯ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০২১ শুক্রবার

খাবার গ্রহণ যখন ইবাদত

খাবার গ্রহণ যখন ইবাদত

কৃষি, ব্যবসা, শিল্প-কারখানা ও চাকরিবাকরি সব কিছুর লক্ষ্য হলো সম্পদ অর্জন করা। বরং এসবের পেছনে মৌলিক উদ্দেশ্য থাকে পৃথিবীতে জীবনধারণের জন্য যাবতীয় প্রয়োজন পূরণ। এক কথায় সম্পদ অর্জনের উদ্দেশ্য হলো জিন্দেগি বা জীবনযাপন। প্রশ্ন হলো, সৃষ্টির সেরা মানবকুলের জিন্দেগির উদ্দেশ্য কী? ইসলামের দৃষ্টিতে জিন্দেগির উদ্দেশ্য হলো, বন্দেগি তথা স্বীয় রবের গোলামি। তাহলে মানুষের জীবনে খাবারদাবার মূল উদ্দেশ্য নয়; বরং তা একটি প্রয়োজনমাত্র। আর প্রয়োজন পূরণের উদ্দেশ্য হলো জিন্দেগি, আর জিন্দেগির মূল উদ্দেশ্য হলো বন্দেগি। বন্দেগি হলো, ইসলামের বিধান সঠিকভাবে পালন করা। এ জন্যই ইসলামের বিধানাবলির পুঙ্খানুপুঙ্খ পরিপালন খাবারের প্রয়োজন পূরণের ওপর অগ্রাধিকারযোগ্য। আল্লাহ তাআলা বলেন, ‘আর আমি জিন ও মানুষকে এ জন্যই বানিয়েছি যে তারা আমার ইবাদত করবে।’ (সুরা জারিয়াত, আয়াত : ৫৬)

০৮:৩৬ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০২১ বৃহস্পতিবার

ইসলামে সুদের লেনদেন হারাম

ইসলামে সুদের লেনদেন হারাম

সুদ খাওয়া কবিরা গুনাহ। নামে-বেনামে যেভাবেই হোক সুদের পরিণাম ভয়ংকর। তাই তো আল্লাহ রব্বুল আলামিন সুদকে হারাম করেছেন এবং সুদি কারবার চালিয়ে যাওয়াকে আল্লাহ ও তাঁর রসুলের বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত থাকার সমতুল্য অপরাধ বলে ঘোষণা করেছেন। খুব ভালোভাবে স্মরণ রাখতে হবে আল্লাহ ও তাঁর রসুলের দৃষ্টিতে সুদ গ্রহীতা যেমন অভিশপ্ত তেমনিভাবে সুদদাতা, সুদের রক্ষক, সুদের সাক্ষী ও সুদের সহযোগিতাকারী সবাই আল্লাহ ও তাঁর রসুলের দৃষ্টিতে অভিশপ্ত।

০৭:৫৭ পিএম, ১০ ফেব্রুয়ারি ২০২১ বুধবার

জিহ্বা যখন জান্নাতে যাওয়ার মাধ্যম

জিহ্বা যখন জান্নাতে যাওয়ার মাধ্যম

মহান আল্লাহ বলেন, ‘আমি কি তার জন্য দুটি চোখ, একটি জিহ্বা এবং দুটি ঠোঁট সৃষ্টি করিনি?’ (সুরা : বালাদ, আয়াত : ৮-৯)

আমাদের প্রতিপালক আমাদের যে অসংখ্য নিয়ামত ও অনুগ্রহ দান করেছেন এর মধ্যে জিহ্বা অন্যতম। জিহ্বার সঠিক ব্যবহারের মাধ্যমেই আমাদের বুদ্ধি-বিবেচনা, ভালো-মন্দ এবং রুচি-অভিরুচির আভিজাত্যের প্রকাশ ঘটে। পক্ষান্তরে বহুমূল্য এ নিয়ামতের ভুল ব্যবহার আল্লাহর সঙ্গে আমাদের সম্পর্ক খারাপ করে ফেলে এবং আমাদের প্রতিবেশীরাও এতে আন্তরিকভাবে আহত হয়।

০৮:৫৪ পিএম, ৪ ফেব্রুয়ারি ২০২১ বৃহস্পতিবার

যেসব পাপ নীরবে আমল নষ্ট করে

যেসব পাপ নীরবে আমল নষ্ট করে

নেক আমল পরকালীন জীবনের মূলধন। আল্লাহর সন্তুষ্টি অর্জনের বড় মাধ্যম। তাই আখিরাতে শান্তি ও সফলতা লাভে বান্দার কবুলযোগ্য আমলের বিকল্প নেই। কিন্তু জীবন চলার পথে নিজের ইচ্ছা ও অনিচ্ছায় এমন কিছু বদ আমল সংঘটিত হয়, যা খাঁটি ও কবুল হওয়া আমলগুলো নষ্ট করে দেয়।

০৯:৩৮ পিএম, ২ ফেব্রুয়ারি ২০২১ মঙ্গলবার

ঋণমুক্তির তিন আমল

ঋণমুক্তির তিন আমল

পারস্পরিক সাহায্যে পূর্ণ হয়ে ওঠে মানুষের সামাজিক জীবন। সুখে-দুঃখে একে অন্যের পাশে দাঁড়ায় বন্ধু হয়ে। অভাবে ঋণ আদান-প্রদান করে একে অন্যের সঙ্গে। ঋণ করার পর তা দ্রুত পরিশোধ করা জরুরি। ঋণগ্রস্ত নামাজ, রোজা, হজ, জাকাতের মতো হাজারো ভালো কাজ করে থাকলেও মৃত্যুর পর ঋণ পরিশোধ না করা পর্যন্ত তার আত্মা জান্নাতের দিকে ঝুলে থাকবে। হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘অন্য সব দিকে ভালো মানুষ হওয়া সত্ত্বেও ঋণগ্রস্ত ব্যক্তির মৃত্যুর পর ঋণের কারণে তার আত্মা বেহেশতের পথে লটকে থাকবে। যতক্ষণ না তার পক্ষ থেকে কেউ সেই ঋণ পরিশোধ করে দেয়।’ ইবনে মাজাহ।

১২:২৫ পিএম, ২৫ জানুয়ারি ২০২১ সোমবার

ফজরের নামাজের ফজিলত ও পুরস্কার

ফজরের নামাজের ফজিলত ও পুরস্কার

নামাজ ইসলামের অন্যতম স্তম্ভ। পাঁচ ওয়াক্ত নামাজই প্রত্যেক মুসলমানের জন্য ফরয।

 

প্রত্যেক ওয়াক্ত নামাজেরই আল্লাহ তায়ালা বিশেষ কিছু ফজিলত দিয়েছেন। এর মধ্যে অন্যতম ফজরের সালাত।  

১০:০৫ পিএম, ২৩ জানুয়ারি ২০২১ শনিবার

ইতেকাফে বসার কারণ মাসায়িল ও গুরুত্বপূর্ণ কিছু তথ্য

ইতেকাফে বসার কারণ মাসায়িল ও গুরুত্বপূর্ণ কিছু তথ্য

‘ওয়া আন তাহহিরা বাইতিয়া লিত্তায়িফীনা ওয়াল আকিফীনা ওয়ার রুক্কায়িস সুজুদ’। এবং পবিত্র রাখবে আমার ঘরকে তাওয়াফকারী, ইতেকাফকারী আর রুকু-সেজদাকারীদের জন্য। ইবরাহিম (আ.)-এর প্রতি আল্লাহর এ নির্দেশ ছিল। এ পবিত্রতার সঙ্গে উন্মুক্ততাও সম্পৃক্ত। কিন্তু আজ বায়তুল্লাহ সর্বসাধারণের জন্য রুদ্ধ হয়ে আছে। এ ধারা বিশ্বের অন্যান্য মসজিদও অনুসরণ করছে। তাই এবার ইতেকাফ হচ্ছে নির্জন পরিবেশে। ইতেকাফ হল কোথাও অবস্থানের জন্য নিজেকে সংযুক্ত করে রাখা। ইতেকাফের মূল উদ্দেশ্য দুনিয়ার সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করে আল্লাহর দুয়ারে পড়ে থাকা।

০১:০৩ পিএম, ২২ জানুয়ারি ২০২১ শুক্রবার

রোহিঙ্গা ক্যাম্পে বার্মার প্রবীণ আলেম ইরশাদ কাসেমির ইন্তেকাল

রোহিঙ্গা ক্যাম্পে বার্মার প্রবীণ আলেম ইরশাদ কাসেমির ইন্তেকাল

মিয়ানমারের প্রবীণ আলেম মুফতি ক্বারি মুহাম্মাদ ইরশাদ হুসাইন কাসেমি (১১০) কক্সবাজারের রোহিঙ্গা শরনার্থী শিবিরে ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

০১:৩৯ পিএম, ২০ জানুয়ারি ২০২১ বুধবার

সীমিত পরিসরে হবে এবারের হজ

সীমিত পরিসরে হবে এবারের হজ

১০:৫৬ এএম, ২৩ জুন ২০২০ মঙ্গলবার

জাতীয় চাঁদ দেখা কমিটির সভা আজ

জাতীয় চাঁদ দেখা কমিটির সভা আজ

০১:২৬ পিএম, ২২ জুন ২০২০ সোমবার

আজ জোহর থেকে মসজিদে নামাজ আদায় করা যাবে

আজ জোহর থেকে মসজিদে নামাজ আদায় করা যাবে

০৮:৫৮ এএম, ৭ মে ২০২০ বৃহস্পতিবার

রোজায় মসজিদে তারাবিহ নামাজ স্থগিত করল সৌদি

রোজায় মসজিদে তারাবিহ নামাজ স্থগিত করল সৌদি

০৬:৩৬ পিএম, ১৩ এপ্রিল ২০২০ সোমবার

পবিত্র শবে বরাত আজ

পবিত্র শবে বরাত আজ

০৭:৩৪ পিএম, ৯ এপ্রিল ২০২০ বৃহস্পতিবার

আজ পবিত্র শবে বরাত, ঘরেই ইবাদতের আহ্বান

আজ পবিত্র শবে বরাত, ঘরেই ইবাদতের আহ্বান

০৭:৩৫ এএম, ৯ এপ্রিল ২০২০ বৃহস্পতিবার

সেহরি ও ইফতারের সূচি প্রকাশ

সেহরি ও ইফতারের সূচি প্রকাশ

১০:৪১ এএম, ৫ এপ্রিল ২০২০ রোববার

করোনায় মসজিদে নামাজ নিয়ে ফতোয়া

করোনায় মসজিদে নামাজ নিয়ে ফতোয়া

০৩:১৩ পিএম, ২৪ মার্চ ২০২০ মঙ্গলবার

আজ পবিত্র শবে মেরাজ

আজ পবিত্র শবে মেরাজ

০৯:২২ এএম, ২২ মার্চ ২০২০ রোববার

দৈনিক খাগড়াছড়ি