• বুধবার   ১৪ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ১ ১৪২৮

  • || ০১ রমজান ১৪৪২

দৈনিক খাগড়াছড়ি

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখে পাঠাতে পারেন আমাদের। এছাড়া যেকোনো সংবাদ বা অভিযোগ লিখে পাঠান এই ইমেইলেঃ [email protected]

ক্যান্সার প্রতিরোধ করে যেসব খাবার

ক্যান্সার প্রতিরোধ করে যেসব খাবার

নানা ব্যস্ততার কারণে আমরা নিজেদের শরীরের দিকে নজর দিতে পারি না। দিন দিন এই অবহেলাই বিপদের দিকে টেনে নিয়ে যায় আমাদের। এরকমই এক বিপদের নাম ক্যান্সার। তবে খাদ্য তালিকায় প্রতিদিন যদি পুষ্টিগুণ সম্পন্ন সবজি রাখা যায়, তাহলে খুব সহজেই এই মরণ রোগ থেকে দূরে রাখা যায় নিজেকে ৷

০৭:২৭ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০২১ শনিবার

লিভার সুস্থ রাখবেন যেভাবে

লিভার সুস্থ রাখবেন যেভাবে

সুস্থ দেহের জন্য শরীরে প্রতিটি অঙ্গ সুস্থ থাকা চাই। শরীরে অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ লিভারের স্বাস্থ্য ঠিক রাখতে  যত্ন নেওয়া অত্যন্ত জরুরি। লিভারের স্বাভাবিক কর্মক্ষমতা তখনই নিশ্চিত করা যায়, যখন পরিপাক তন্ত্র সচল ও পরিষ্কার থাকে। ঘরোয়া কয়েকটি উপায় অবলম্বন লিভার সুস্থ রাখা যায়। 

০৭:২৪ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০২১ শনিবার

হৃদরোগের ঝুঁকি কমায় আদা

হৃদরোগের ঝুঁকি কমায় আদা

আদা খাবারে স্বাদ বাড়ানোর পাশাপাশি আমাদের দেহের সুস্থতার জন্য বিশেষভাবে উপযোগী। এছাড়াও কাঁচা আদায় রয়েছে দারুণ সব উপকারিতা। আসুন আদার কিছু উপকারিতা সম্পর্কে জেনে নেই।

০৭:৫৯ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০২১ বৃহস্পতিবার

কোষ্ঠকাঠিন্য দূর করে বেল

কোষ্ঠকাঠিন্য দূর করে বেল

অনিয়ন্ত্রিত খাদ্যাভাসের কারণে প্রায়ই অনেকের হজমের সমস্যা দেখা দেয়। ফলে বদহজম, গ্যাস, কোষ্ঠকাঠিন্য, পেট ব্যাথা সমস্যা লেগেই থাকে। এসব সমস্যা থেকে মুক্তি পাবার জন্য বেলের শরবত একমাত্র সমাধান। রোজ বেলের শরবত হজম প্রক্রিয়াকে উন্নত করে।

০৭:৪১ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০২১ মঙ্গলবার

শরীরচর্চা জরুরি, তবে খেয়াল রাখতে হবে এই দিকগুলো

শরীরচর্চা জরুরি, তবে খেয়াল রাখতে হবে এই দিকগুলো

করোনা আবহে জিমে গিয়ে এক্সারসাইজ করতে এখনও ভয় পাচ্ছেন বহু মানুষ। বিকল্প উপায় হিসেবে, মর্নিং ওয়াককেই বেছে নিচ্ছেন অনেকে। কিন্তু বাড়তি ওজন রাতারাতি কমানোর জন্য শুরুতেই স্পিড বাড়িয়ে দৌড়ঝাঁপ করতে নিষেধ করছেন বিশেষজ্ঞরা। 

০৭:৫৫ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০২১ সোমবার

ক্যান্সারের মতো প্রাণঘাতী রোগকে প্রতিরোধ করবে হলুদ

ক্যান্সারের মতো প্রাণঘাতী রোগকে প্রতিরোধ করবে হলুদ

হলুদ শরীরের জন্য কতটা উপকারি তা আলাদা করে বলার অবকাশ রাখে না। কিন্তু জানেন কি, ক্যান্সারের মতো প্রাণঘাতী রোগের বিরুদ্ধে লড়তে পারে হলুদ। সম্প্রতি বেশ কিছু গবেষক কোলন ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করার জন্য হলুদের মধ্যে কার্যকারিতার প্রমাণ পেয়েছেন। 

গবেষকরা জানাচ্ছেন, হলুদের  কারকিউমিন কোলন ক্যান্সারের বিরুদ্ধে লড়তে পারে। এছাড়া কাঁটা গাছ থেকে পাওয়ার সিলিমেরিন ক্যান্সারের বিরুদ্ধে কার্যকর বলে মনে করছেন  গবেষকরা। 

০৭:০০ পিএম, ২১ ফেব্রুয়ারি ২০২১ রোববার

ক্যান্সার ও টিউমার বৃদ্ধিতে বাঁধা দেয় মাশরুম

ক্যান্সার ও টিউমার বৃদ্ধিতে বাঁধা দেয় মাশরুম

দৈনন্দিন জীবনে খাদ্যতালিকায় মাশরুম রাখা অত্যন্ত প্রয়োজনীয়। মাশরুমের মধ্যে প্রায় ৭ হাজার প্রজাতি আছে, তন্মধ্যে ১০০ প্রজাতির মতো মানুষের ব্যবহারের জন্য উপযুক্ত। এটি মাংসল ছত্রাক থেকে হয়, যা আদিকাল থেকে সাধারণভাবে ব্যবহৃত হয়ে আসছে।

০৭:৫৮ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০২১ শনিবার

ডায়াবেটিস কমায় ধনেপাতা

ডায়াবেটিস কমায় ধনেপাতা

ধনেপাতা বেশির ভাগ মানুষের কাছেই প্রিয় একটি মসলা। চাটনি থেকে শুরু করে তরকারি, সব কিছুতে যেমন স্বাদ বাড়ায়, তেমনই শরীর সুস্থ রাখতে সাহায্য করে ধনেপাতা। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ধনেপাতা ডায়াবেটিস রোগীদের মোক্ষম দাওয়াই। 

০৭:৫৫ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০২১ শনিবার

দাঁত ব্যথা দূর করে লবঙ্গ

দাঁত ব্যথা দূর করে লবঙ্গ

লবঙ্গ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা এখন বৃদ্ধি করা একান্তই প্রয়োজন। তাই লবঙ্গ খেলেই মিলবে উপকার।

০৭:০৪ পিএম, ১৯ ফেব্রুয়ারি ২০২১ শুক্রবার

ঠোঁটের রঙ-ই বলে দেবে আপনি কতটা সুস্থ!

ঠোঁটের রঙ-ই বলে দেবে আপনি কতটা সুস্থ!

সুন্দর ঠোঁট পেতে কে না চান! তবে জানেন কি, ঠোঁটের রঙ দেখে স্বাস্থ্যের হাল-হকিকত সম্পর্কে ধারণা পাওয়া সম্ভব। ঠিক যেমন চোখ দেখে চিকিৎসকরা আমাদের শরীর-স্বাস্থ্যের বিভিন্ন সমস্যা সম্পর্কে ধারণা নেওয়ার চেষ্টা করেন, সেভাবেই ঠোঁটের রঙ থেকে আমাদের শরীরের ভিতরে ধীরে ধীরে বাড়তে থাকা নানা সমস্যার লক্ষণগুলো আগাম বোঝা সম্ভব! আসুন জেনে নেওয়া যাক কোন রঙের ঠোঁট কোন শারীরিক সমস্যার লক্ষণ...

০৮:৫২ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০২১ বুধবার

ডায়াপার র‍্যাশের যন্ত্রণা প্রতিরোধের উপায়

ডায়াপার র‍্যাশের যন্ত্রণা প্রতিরোধের উপায়

বর্তমান বিশ্বে নবজাতকদের জন্য সবচেয়ে জনপ্রিয় পরিধেয় হিসেবে ডায়াপার বা ন্যাপি মায়েদের প্রথম পছন্দ। ব্যবহারে সহজ ও বাচ্চাদের জন্যে আরামদায়ক হওয়ায় শৈশব এর বেশিরভাগ সময় বাচ্চারা ডায়াপার পরেই কাটায়। কিন্তু অন্যদিকে, এর ব্যবহারের ফলে বাচ্চার ত্বকের সুরক্ষা নিয়ে কিছুটা শঙ্কিত থাকেন মায়েরা। 

০৮:৪৬ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০২১ বুধবার

জিংক ও ভিটামিন সি করোনা প্রতিরোধ করে না: গবেষণা

জিংক ও ভিটামিন সি করোনা প্রতিরোধ করে না: গবেষণা

করোনার চিকিৎসার ক্ষেত্রে ভিটামিন সি এবং জিংক এর প্রয়োগ উল্লেখযোগ্য কোন পরিবর্তন করে না। মানবদেহের জন্য অপরিহার্য এ খাদ্য উপাদানগুলো নিয়ে গবেষণায় দেখা গেছে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে ভিটামিন সি এবং জিংক সাপ্লিমেন্টের উচ্চমাত্রার প্রয়োগও রোগীদের কোন প্রভাব ফেলে না।

০৯:২১ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০২১ রোববার

ডার্ক চকোলেট কোলন ক্যান্সার প্রতিরোধ করে

ডার্ক চকোলেট কোলন ক্যান্সার প্রতিরোধ করে

ডার্ক চকোলেট পৃথিবীতে সবচাইতে উৎকৃষ্ট অ্যান্টিঅক্সিড্যান্টের উৎস। গবেষণায় দেখা গেছে, ডার্ক চকোলেট হৃদপিণ্ডের রোগ হবার প্রবণতা কমিয়ে আনে এবং কোলন ক্যান্সার প্রতিরোধ করতে পারে। মূলত কোকো গাছের বীজ থেকে চকোলেট তৈরি হয়।

০৮:৩৭ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০২১ শুক্রবার

হাড়ের ক্ষয়রোধ করে নাশপাতি

হাড়ের ক্ষয়রোধ করে নাশপাতি

নাশপাতি পুষ্টিগুণে ভরপুর এক ফল। বিশ্বজুড়ে কয়েক ধরনের নাশপাতির চাষ হলেও মূলত এশিয়া, ইউরোপ ও উত্তর আফ্রিকাতেই এটি বেশি পাওয়া যায়।

০৮:৪৮ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০২১ বৃহস্পতিবার

চির তারুণ্য ধরে রাখে বরই

চির তারুণ্য ধরে রাখে বরই

খাওয়ার রুচি বাড়ানোর জন্য বরই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বরই ঠান্ডা, জ্বর, সর্দি-কাশির প্রতিরোধ করে। নিদ্রাহীনতা দূর করে আমাদের কর্মশক্তি বাড়াতে সাহায্য করে। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ফলটি ত্বকের বুড়িয়ে যাওয়া রোধ করে চির তারুণ্য ধরে রাখে।

০৮:১০ পিএম, ১০ ফেব্রুয়ারি ২০২১ বুধবার

কিডনির পাথর সারাবে তুলসি পাতা

কিডনির পাথর সারাবে তুলসি পাতা

তুলসি পাতায় রয়েছে একাধিক ঔষধি গুণ এবং রোগ নিরাময়ের ক্ষমতা। ছোটোখাটো অনেক রোগের ওষুধ হিসেবে এই তুলসি পাতা ব্যবহার করা হয়। আজ দেখে নেওয়া যাক এমনই ৫টি শারীরিক সমস্যায় প্রতিকার হিসেবে তুলসি পাতার ব্যবহার।

০৯:০৬ পিএম, ৬ ফেব্রুয়ারি ২০২১ শনিবার

সুস্থ থাকতে একটু সচেনতাই যথেষ্ট

সুস্থ থাকতে একটু সচেনতাই যথেষ্ট

সারাদিনের কর্মব্যস্ত জীবনে সকালে উঠে বের হওয়ার আগে মুখের ত্বক পরিষ্কার করে একটু ময়েশ্চারাইজার ও সানস্ক্রিন ব্যবহার করুন। সানস্ক্রিন ত্বককে ধূলা-বালি এবং দূষণ থেকেও রক্ষা করে। নিয়মিত কাজের ফাঁকে ৩-৪ বার পানি দিয়ে মুখ ধুয়ে একটু ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। সারাদিনের কাজের পর দিন শেষে শরীরের সাথে সাথে ত্বকেরও যত্নের দরকার।

০৯:৪৮ পিএম, ২ ফেব্রুয়ারি ২০২১ মঙ্গলবার

করোনা ভ্যাকসিন; জেনে রাখা ভালো

করোনা ভ্যাকসিন; জেনে রাখা ভালো

নিজেকে নিরাপদ তথা করোনা বিস্তার প্রতিরোধে টিকার কোনো বিকল্প নাই। কিন্তু টিকার টুকিটাকি জেনে রাখা ভালো। আশীর্বাদ হিসেবে এই টিকা আবিষ্কার করা হয়েছে। ফাইজার, অক্সফোর্ড, মডার্না সবগুলোর পার্শ্ব প্রতিক্রিয়া একই রকম বলা যায়। তবে সাধারণত একশ জনে একজন অল্পমাত্রা এবং এক হাজার জনে একজন অধিক মাত্রার পার্শ্ব প্রতিক্রিয়ার শিকার হতে পারেন। টিকা নেবার পরে টিকা নেওয়ার স্থান লাল হওয়া, সামান্য ফুলে যাওয়া, স্বল্পমাত্রার ব্যথা অনুভব করা, জ্বর ওঠা, মাথাব্যথা, ক্লান্ত বোধ করা, মাংসপেশীতে ব্যথা অনুভব হতে পারে।

০৭:৫৩ পিএম, ১ ফেব্রুয়ারি ২০২১ সোমবার

কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে ইয়োগা

কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে ইয়োগা

কোষ্ঠকাঠিন্য দূর করতে ইয়োগার সাহায্য নিতে পারেন। নির্দিষ্ট কিছু আসন আপনার কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে পারে। তবে আপনার শারীরিক পরিস্থিতি অনুযায়ী কোন কোন যোগাসন প্রয়োজন, তা জানতে একবার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নিন।

০৭:৪১ পিএম, ৩০ জানুয়ারি ২০২১ শনিবার

চুলপড়া রোধে কার্যকরী নির্যাস আবিষ্কার থাই বিজ্ঞানীদের

চুলপড়া রোধে কার্যকরী নির্যাস আবিষ্কার থাই বিজ্ঞানীদের

থাইল্যান্ডের গবেষকরা দাবি করেছেন, ম্যানগ্রোভ গাছ থেকে তারা এক ধরনের নির্যাস আবিষ্কার করেছেন, যা চুলপড়া রোধ করে মাথা টাক হওয়া থেকে রক্ষা করে। এটি মূলত মাথা টাক হওয়ায় দায়ী একটি হরমোনকে প্রতিহত করে চুলপড়া বন্ধ করে।

টাক হওয়ার সবচেয়ে সাধারণ রূপ- এন্ড্রোজেনিক অ্যালোপেসিয়ায় আক্রান্ত ৫০ জন রোগীর ওপর একটি ছোট্ট গবেষণায় এই দাবি করেছেন তারা। গবেষণায় বলা হয়েছে, এই নির্যাস চুল পড়া বন্ধ করে এবং চুলের বৃদ্ধিতেও সহায়তা করে।

০৮:২২ পিএম, ২৯ জানুয়ারি ২০২১ শুক্রবার

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে পাথরকুচি পাতা

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে পাথরকুচি পাতা

চিকিৎসার ক্ষেত্রে যেসব ঔষধি গাছ প্রাচীন কাল থেকে ব্যবহার হয়ে আসছে তার মধ্য পাথরকুচি অন্যতম। এটি দেড় থেকে দুই ফুট উঁচু হয়। পাতা মাংসল ও মসৃণ, আকৃতি অনেকটা ডিমের মতো। চারপাশে আছে ছোট ছোট গোল খাঁজ। এই খাঁজ থেকে নতুন চারার জন্ম হয়। অনেক সময় গাছের বয়স হলে ওই গাছের খাঁজ থেকে চারা গজায়। পাথরকুচি পাতা মাটিতে ফেলে রাখলেই অনায়াসে চারা পাওয়া যায়। কাঁকর মাটিতে সহজেই জন্মে। তবে ভেজা, স্যাঁতসেঁতে জায়গায় দ্রুত বাড়ে।

১২:৩৩ পিএম, ২৫ জানুয়ারি ২০২১ সোমবার

যেভাবে নিয়ন্ত্রণ করা যায় তিনটি মারাত্মক রোগ

যেভাবে নিয়ন্ত্রণ করা যায় তিনটি মারাত্মক রোগ

ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও ক্যান্সার ভয়াবহ আতঙ্কের নাম। তবে শুধু এলাচই নিয়ন্ত্রণ করতে পারে এমন মারাত্মক রোগগুলো। ফলে সুস্বাস্থ্য বজায় রাখতে আর কোনো ঝামেলা পোহাতে হবে না। তাই ঘরোয়া উপায়ে এলাচের মাধ্যমে কঠিন রোগগুলো দূরে রাখার উপায়গুলো জেনে নিন-

 

 

রক্তচাপ থেকে বাঁচতে: যারা উচ্চ কার্বোহাইড্রেট ও ফ্যাট জাতীয় খাবার খান, তারা উচ্চ রক্তচাপের শিকার হন। এ ক্ষেত্রে ভারি কিছু খাবারের পর যদি এলাচ খান, তাহলে নিয়ন্ত্রণে থাকবে আপনার ব্লাড সুগার লেভেল।

১২:৫৬ পিএম, ২২ জানুয়ারি ২০২১ শুক্রবার

দৈনিক খাগড়াছড়ি