• মঙ্গলবার   ২৬ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ১৩ ১৪২৭

  • || ১১ জমাদিউস সানি ১৪৪২

দৈনিক খাগড়াছড়ি
চসিক নির্বাচন: ৭৩৫ কেন্দ্রে চলছে মক ভোটিং

চসিক নির্বাচন: ৭৩৫ কেন্দ্রে চলছে মক ভোটিং

সিটি করপোরেশন নির্বাচন সামনে রেখে মক ভোটিংয়ের ব্যবস্থা করেছে নির্বাচন কমিশন। তবে এখনও অনেক কেন্দ্রে পৌঁছায়নি ভোটের সরঞ্জামাদি।

১২:৩৭ ২৫ জানুয়ারি ২০২১

মাথায় নতুন চুল গজানোর উপায়

মাথায় নতুন চুল গজানোর উপায়

আমাদের বয়স বাড়ার কারণে অথবা বংশগত বা পরিবেশের প্রভাবে চুল পড়ে যেতে থাকে। তবে মাথার ত্বক বা স্ক্যাল্পে যদি আমরা উদ্দীপনা দিতে পারি, তাহলে মাথায় নতুন চুল গজানো সম্ভব। প্রতিটি চুলের গোড়ায় রক্ত সঞ্চালনের ব্যবস্থা রয়েছে। এটাকে যদি বাড়ানো যায়, তাহলেও নতুন চুল গজানো সম্ভব।

১২:৩৫ ২৫ জানুয়ারি ২০২১

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে পাথরকুচি পাতা

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে পাথরকুচি পাতা

চিকিৎসার ক্ষেত্রে যেসব ঔষধি গাছ প্রাচীন কাল থেকে ব্যবহার হয়ে আসছে তার মধ্য পাথরকুচি অন্যতম। এটি দেড় থেকে দুই ফুট উঁচু হয়। পাতা মাংসল ও মসৃণ, আকৃতি অনেকটা ডিমের মতো। চারপাশে আছে ছোট ছোট গোল খাঁজ। এই খাঁজ থেকে নতুন চারার জন্ম হয়। অনেক সময় গাছের বয়স হলে ওই গাছের খাঁজ থেকে চারা গজায়। পাথরকুচি পাতা মাটিতে ফেলে রাখলেই অনায়াসে চারা পাওয়া যায়। কাঁকর মাটিতে সহজেই জন্মে। তবে ভেজা, স্যাঁতসেঁতে জায়গায় দ্রুত বাড়ে।

১২:৩৩ ২৫ জানুয়ারি ২০২১

নিজের পছন্দে বিয়ে হলে বাড়িতে স্ত্রীর সিদ্ধান্তই চূড়ান্ত: সমীক্ষা

নিজের পছন্দে বিয়ে হলে বাড়িতে স্ত্রীর সিদ্ধান্তই চূড়ান্ত: সমীক্ষা

যুগ বদলেছে, সংসারে ক্ষীণ হয়ে যাচ্ছে পুরুষদের দাপট। সাম্প্রতিককালের এক সমীক্ষার ফলাফল যেন সেই কথাই বলছে। একটা সময় ছিল যখন পরিবারে নারীদের কোনও মন্তব্য বা কোনও সিদ্ধান্তকে দাম দেওয়া হত না। সর্বক্ষেত্রে পুরুষদের সিদ্ধান্তই পেত প্রথম অগ্রাধিকার। কিন্তু বর্তমানে সেই চিত্র পাল্টেছে।

১২:৩২ ২৫ জানুয়ারি ২০২১

বিশ্বে ঘরে বসে খাবার অর্ডারে সবচেয়ে জনপ্রিয় পিৎজা

বিশ্বে ঘরে বসে খাবার অর্ডারে সবচেয়ে জনপ্রিয় পিৎজা

‘টেকঅ্যাওয়ে’ তথা ঘরে বসে রেস্টুরেন্টের খাবার অর্ডার করা কিংবা দোকান থেকে খাবার কিনে নিয়ে যাওয়া এখন সারা বিশ্বেই জনপ্রিয় একটি মাধ্যম। ফুড ডেলিভারি প্রতিষ্ঠান বাড়ার সাথে সাথে এই মাধ্যমও জনপ্রিয় হচ্ছে। কিন্তু এভাবে ঘরে বসে খাবার অর্ডারের দিক দিয়ে কোন খাবারটি বেশি জনপ্রিয়? এক জরিপে উঠে এসেছে, এ ক্ষেত্রে বিশ্বে সবচেয়ে বেশি জনপ্রিয় খাবার হলো পিৎজা। অর্থাৎ ‘টেকঅ্যাওয়ে’ পদ্ধতিতে  এই খাবারটি বেশি অর্ডার হয়েছে। গুগল সার্চ ডেটা থেকে তৈরি ওয়ার্ল্ড ম্যাপ অনুযায়ী এ জরিপ চালানো হয়।  

১২:৩০ ২৫ জানুয়ারি ২০২১

একদিনের জন্য মুখ্যমন্ত্রী হলেন তরুণী!

একদিনের জন্য মুখ্যমন্ত্রী হলেন তরুণী!

ভারতের আজ রবিবার পালিত হচ্ছে ‘জাতীয় শিশু কন্যা দিবস’। দিনটিকে বিশেষভাবে স্মরণীয় করে রাখতে অভিনব উদ্যোগ নিল দেশটির উত্তরাখণ্ডের বিজেপি সরকার। এদিন ২৪ ঘণ্টার জন্য রাজ্যের মুখ্যমন্ত্রীর আসনে বসলেন সৃষ্টি গোস্বামী নামে ১৯ বছর বয়সী তরুণী। দেরাদুনে আয়োজিত চাইল্ড অ্যাসেম্বলিতে অংশও নেবেন তিনি।

১২:২৭ ২৫ জানুয়ারি ২০২১

ঋণমুক্তির তিন আমল

ঋণমুক্তির তিন আমল

পারস্পরিক সাহায্যে পূর্ণ হয়ে ওঠে মানুষের সামাজিক জীবন। সুখে-দুঃখে একে অন্যের পাশে দাঁড়ায় বন্ধু হয়ে। অভাবে ঋণ আদান-প্রদান করে একে অন্যের সঙ্গে। ঋণ করার পর তা দ্রুত পরিশোধ করা জরুরি। ঋণগ্রস্ত নামাজ, রোজা, হজ, জাকাতের মতো হাজারো ভালো কাজ করে থাকলেও মৃত্যুর পর ঋণ পরিশোধ না করা পর্যন্ত তার আত্মা জান্নাতের দিকে ঝুলে থাকবে। হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘অন্য সব দিকে ভালো মানুষ হওয়া সত্ত্বেও ঋণগ্রস্ত ব্যক্তির মৃত্যুর পর ঋণের কারণে তার আত্মা বেহেশতের পথে লটকে থাকবে। যতক্ষণ না তার পক্ষ থেকে কেউ সেই ঋণ পরিশোধ করে দেয়।’ ইবনে মাজাহ।

১২:২৫ ২৫ জানুয়ারি ২০২১

সিরিয়া যেতে ব্যর্থ, দেশে ফিরেই গ্রেফতার বিশ্ববিদ্যালয় শিক্ষক

সিরিয়া যেতে ব্যর্থ, দেশে ফিরেই গ্রেফতার বিশ্ববিদ্যালয় শিক্ষক

সিরিয়ার যুদ্ধে অংশ নিতে গত বছর সেপ্টেম্বরে তুরস্কে গিয়েছিলেন মিনহাজ হোসেন (৩৮) নামের এক বিশ্ববিদ্যালয় শিক্ষক। কিন্তু সুবিধা করতে না পেরে ডিসেম্বর মাসেই ফিরে আসেন বাংলাদেশে। তবে এরই মধ্যে তার বিষয়ে তথ্য চলে আসে আইন প্রয়োগকারী সংস্থার কাছে। রাজধানীর মালিবাগে কিছুদিন অবস্থানের পর খুলনায় আত্মগোপন করেন মিনহাজ। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম (সিটি) ইনভেস্টিগেশন বিভাগের তৎপরতার বিষয়টি আঁচ করতে পেরে ফিরছিলেন ঢাকায়। কিন্তু শেষরক্ষা হয়নি। অবশেষে রাজধানীর দারুস সালাম থানার কোনাবাড়ী বাসস্ট্যান্ড এলাকা থেকে শনিবার সন্ধ্যায় তাকে গ্রেফতার করে সিটিটিসির একটি দল। এ সময় তার কাছ থেকে ১টি মোবাইল ফোন ও ল্যাপটপ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। পরে গতকালই তাকে জিজ্ঞাসাবাদের জন্য আদালতের নির্দেশে চার দিনের রিমান্ডে নেয় সিটিটিসি।

১২:২২ ২৫ জানুয়ারি ২০২১

সুন্দরবনে বাঘে খেয়েছে দুজনকে, ফিরে এলেন শুধু মুসা

সুন্দরবনে বাঘে খেয়েছে দুজনকে, ফিরে এলেন শুধু মুসা

সুন্দরবনে বাঘের আক্রমণে দুই মৎস্যজীবীর মরদেহের সন্ধান এখনো মেলেনি। তবে জীবিত থাকা অপর মৎস্যজীবী বাড়িতে ফিরেছেন। গতকাল বেলা ১২টার দিকে সীমান্তের মাওন্দি নদী পার হয়ে শ্যামনগর উপজেলার কৈখালী ফরেস্ট স্টেশন এলাকা দিয়ে বাড়িতে ফেরেন ওই মৎস্যজীবী।

১২:১৯ ২৫ জানুয়ারি ২০২১

বন্ড সুবিধার আড়ালে কালোবাজারিতে ব্যস্ত ইউএস-বাংলা লেদার

বন্ড সুবিধার আড়ালে কালোবাজারিতে ব্যস্ত ইউএস-বাংলা লেদার

শুল্কমুক্ত পণ্য আমদানিতে বন্ডেড ওয়্যার হাউস সুবিধার আড়ালে কালোবাজারিতে ব্যস্ত হয়ে পড়েছে ইউএস বাংলা গ্রুপের অঙ্গ-প্রতিষ্ঠান ইউএস-বাংলা লেদার প্রোডাক্টস লিমিটেড। এ তথ্য দিয়ে ঢাকা কাস্টমস বন্ড কমিশনারেট সূত্র বলেছে, মাত্র কয়েক বছরের মধ্যে ভয়াবহ অনিয়মে জড়িয়ে পড়েছে ইউএস-বাংলা লেদার। বছরের পর বছর প্রতিষ্ঠানটির রপ্তানি নেই। তবুও বন্ড সুবিধায় পণ্য আমদানি করছে।

১২:১৪ ২৫ জানুয়ারি ২০২১

পপিকে বিয়ের প্রস্তাব

পপিকে বিয়ের প্রস্তাব

পপিকে বিয়ের প্রস্তাব দিয়েছেন এক যুবক। শুধু বিয়ের প্রস্তাব নয়, তিনি বলেছেন তাকে বিয়ে করলে পপিকে সংসদ সদস্য বানাবেন। পর্দা তারকাদের নিয়ে ভক্তদের এমন উন্মাদনা নতুন কিছু নয়। সত্তরের দশকে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অভিনেত্রী ববিতাও ভক্তদের কাছ থেকে বিয়ের প্রস্তাব পেয়েছিলেন। দুই ভক্ত তাঁকে বিয়ের প্রস্তাব দিতে একজন তাঁর গুলশানের বাসার সামনে, অন্যজন জাতীয় প্রেস ক্লাবের আঙিনায় রীতিমতো অনশনে বসে গিয়েছিলেন।

১২:০৯ ২৫ জানুয়ারি ২০২১

ভারতে নতুন করে ১৩ হাজার করোনা রোগী শনাক্ত

ভারতে নতুন করে ১৩ হাজার করোনা রোগী শনাক্ত

ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে সরকারের কেনা অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার টিকা ৫০ লাখ ডোজ দেশে পৌঁছেছে। আজ সোমবার সকাল ১১টার কিছু পর রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এয়ার ইন্ডিয়ার একটি উড়োজাহাজে এসব ভ্যাকসিন এসে পৌঁছায়। ভ্যাকসিনের বিষয়ে আজ সকাল সাড়ে ১১টায় ব্রিফ করবে বেক্সিমকো।

টিকা সংরক্ষণের জন্য বেক্সিমকোর ওয়্যারহাউসে নিয়ে যাওয়া হবে। এরপর সরকারের সিদ্ধান্ত অনুযায়ী তারিখে তা জেলা-উপজেলার নির্ধারিত স্থানে পৌঁছে দেবে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

১২:০৬ ২৫ জানুয়ারি ২০২১

ঘন কুয়াশার কারণে টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে দীর্ঘ যানজট

ঘন কুয়াশার কারণে টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে দীর্ঘ যানজট

ঘন কুয়াশার কারণে সেতু এলাকায় দুর্ঘটনা রোধে টোলপ্লাজা বন্ধ রাখায় টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে দীর্ঘ  যানজট সৃষ্টি হয়েছে। গতকাল রবিবার মধ্যরাত থেকে আজ সোমবার সকাল পর্যন্ত একাধিকবার টোলপ্লাজা বন্ধ রাখা হয়। এতে বঙ্গবন্ধু সেতু পূর্ব পাড় থেকে এলেঙ্গা পর্যন্ত যানজট সৃষ্টি হয়। 

ট্রাকচালকরা জানান, ঘন কুয়াশা ও সেতু‌তে টোল আদায় বন্ধ থাকায় ঘণ্টার পর ঘণ্টা মহাসড়‌কেই কাটা‌তে হ‌চ্ছে। কাঁচামাল নি‌য়ে স‌ঠিক সময়ে ঢাকায় পৌঁছা‌তে না পার‌লে ব‌্যবসায়ীরা চরম লোকসা‌নে পড়‌বেন।

১২:০৪ ২৫ জানুয়ারি ২০২১

‘তোমাকে কত ভালবাসি’, কঙ্গনার আক্রমণের জবাব দিলেন স্বরা

‘তোমাকে কত ভালবাসি’, কঙ্গনার আক্রমণের জবাব দিলেন স্বরা

বলিউড অভিনেত্রী স্বরা ভাস্কর আর কঙ্গনা রানাউত একসময়ে একইসাথে কাজ করেছেন। ‘তনু ওয়েডস মনু’ ছবিতে সহকর্মী ছিলেন দুজনে। কিন্তু রবিবার স্বরাকে আক্রমণ করে কঙ্গনার একটি পোস্টকে ‘নিম্নরুচির পরিচয়’ বলে তীব্র সমালোচনা করেছেন নেটিজেনরা।

সামাজিক মাধ্যমে প্রকাশ্যে স্বরার মান নিয়ে প্রশ্ন তোলেন কঙ্গনা রানাউত। একটি ফ্যানপোস্ট শেয়ার করে কঙ্গনা স্বরার কাছে জানতে চান ‘এরা যা বলছে, তা সত্যি নাকি স্বরা!’ 

১২:০৩ ২৫ জানুয়ারি ২০২১

কার্টুন-প্রেম দেখিয়ে চাহাল, রশিদের কাছে ট্রোল্ড হলেন পন্থ

কার্টুন-প্রেম দেখিয়ে চাহাল, রশিদের কাছে ট্রোল্ড হলেন পন্থ

কার্টুনের প্রতি ভারতীয় ক্রিকেটার ঋষভ পন্থের আকর্ষণের কথা হয়তো অনেকেই জানেন। ব্রিসবেন টেস্টের পর তা আরও ভালভাবে বোঝা গেছে। ওই ম্যাচে হিন্দিতে ‘স্পাইডারম্যান’ সিনেমার থিম সং গাইতে দেখা গেছে পন্থকে। সেই কার্টুন প্রেমের কারণেই এবার ট্রো‌ল্ড হলেন পন্থ।

১২:০০ ২৫ জানুয়ারি ২০২১