• শনিবার   ২৪ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৯ ১৪২৭

  • || ০৬ রবিউল আউয়াল ১৪৪২

দৈনিক খাগড়াছড়ি
উল্টা-পাল্টা কথা বলা বন্ধ করুন
মির্জা ফখরুলকে বেগম জিয়া

উল্টা-পাল্টা কথা বলা বন্ধ করুন

‘বয়স হয়েছে, কথা বুঝে-শুনে বলবেন। অতিরিক্ত কথা বলতে গিয়ে মানুষ উল্টা-পাল্টা কথা বলে। বেশি কথা বললেই নেতা হওয়া যায় না। আপনার কথা-বার্তা ইদানিং খুব খাপছাড়া হচ্ছে। এমন কিছু বলবেন না-যাতে দলের নেতা-কর্মীদের মাঝে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়। তাদের পাশে দাঁড়াতে না পারলেও অন্তত তাদের নিয়ে বিভ্রান্তিকর কথা বলবেন না।’

০৭:১৩ পিএম, ২৩ অক্টোবর ২০২০ শুক্রবার

‘মাস্ক না পরলে মিলবে না কোনো সরকারি সেবা’

‘মাস্ক না পরলে মিলবে না কোনো সরকারি সেবা’

‘মাস্ক না পরলে মিলবে না কোনো সরকারি সেবা এমন নির্দেশনা চূড়ান্ত অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে।’ মাস্ক না পারলে সরকারি কোনো অফিস-আদালতে সেবা পাওয়া যাবে না। এমন একটি প্রস্তাব পাঠানো হয়েছে প্রধানমন্ত্রীর কাছে। সরকার প্রধান অনুমোদন দিলেই আদেশ জারি হবে।

০৭:১০ পিএম, ২৩ অক্টোবর ২০২০ শুক্রবার

দুর্গাপূজাকে কেন্দ্র করে পুলিশের নিরাপত্তা পরামর্শ

দুর্গাপূজাকে কেন্দ্র করে পুলিশের নিরাপত্তা পরামর্শ

শারদীয় দুর্গাপূজা নিরাপদ ও শান্তিপূর্ণ পরিবেশে ধর্মীয় ভাবগাম্ভীর্য বজায় রেখে উদযাপনের লক্ষ্যে বাংলাদেশ পুলিশ সার্বিক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। এ লক্ষ্যে পুলিশের নিম্নোক্ত পরামর্শ গ্রহণের জন্য সম্মানিত পূজারী/ভক্তগণকে অনুরোধ জানানো হয়েছে।

০৭:০৪ পিএম, ২৩ অক্টোবর ২০২০ শুক্রবার

গভীর নিম্নচাপ, সমুদ্রবন্দরে ৪ নম্বর সংকেত

গভীর নিম্নচাপ, সমুদ্রবন্দরে ৪ নম্বর সংকেত

পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি আরো উত্তর দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে একই এলাকায় গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে চার নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।বৃহস্পতিবার সন্ধ্যায় বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

০৭:০২ পিএম, ২৩ অক্টোবর ২০২০ শুক্রবার

কলকাতা ছাড়া পূজা ভাবতেই পারি না : জয়া

কলকাতা ছাড়া পূজা ভাবতেই পারি না : জয়া

দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান৷। করোনার কারণে আছেন দেশেই, যাওয়া হচ্ছে না কলকাতায়। দীর্ঘসময় ধরে তিনি মিস করছেন যোধপুর পার্কে তার ঘর। মিস করছেন ওপার বাংলায় তার সহকর্মী, বন্ধুদের। তিনি জানালেন, কলকাতার পূজার উৎসব আমেজ মিস করবেন তিনি। ভারতের প্রভাবশালী বাংলা পত্রিকা আনন্দবাজারকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন জয়া।

০৯:২৬ পিএম, ২২ অক্টোবর ২০২০ বৃহস্পতিবার

কায়সারের দণ্ড কার্যকরে মৃত্যু পরোয়ানা জারি

কায়সারের দণ্ড কার্যকরে মৃত্যু পরোয়ানা জারি

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত জাতীয় পার্টির (জাপা) নেতা ও সাবেক কৃষি প্রতিমন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সারের মৃত্যু পরোয়ানা জারি করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। বৃহস্পতিবার (২২ অক্টোবর) দুপুরে ট্রাইব্যুনালের রেজিস্ট্রার সাঈদ আহমেদ এ তথ্য নিশ্চিত করেন।

০৯:১৯ পিএম, ২২ অক্টোবর ২০২০ বৃহস্পতিবার

তাই কেউ আত্মীয়তা করে না’
‘বিএনপি কর্মীরা চোর-বাটপার,

তাই কেউ আত্মীয়তা করে না’

রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, বিএনপি ও দুর্নীতি একে অপরের পরিপূরক শব্দ। বাংলাদেশে রাজনৈতিক দুর্বৃত্তায়ন বিএনপির হাত ধরেই শুরু। জানা গেছে, রাষ্ট্রীয় সম্পদ তছরুপ, চুরি-দুনীতি ও সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য সারা দেশে বিএনপির রাজনীতি মুখ থুবড়ে পড়েছে। বিএনপির নেতা-কর্মীদের চোর-বাটপার সন্ত্রাসী হিসেবে মনে করে দেশবাসী। অতীত অপকর্মের কারণে বিএনপি নেতারা সমাজে মুখ দেখাতে পারেন না।

০৯:১৫ পিএম, ২২ অক্টোবর ২০২০ বৃহস্পতিবার

বৈধতা চ্যালেঞ্জের পরবর্তী শুনানি ১০ নভেম্বর
সিনহা হত্যা মামলা

বৈধতা চ্যালেঞ্জের পরবর্তী শুনানি ১০ নভেম্বর

পুলিশের গুলিতে সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যার ঘটনায় দায়ের মামলার চলমান বিচার কার্যক্রমকে বেআইনি ও অবৈধ ঘোষণা চেয়ে রিভিশন মামলার পরবর্তী শুনানির দিন আগামী ১০ নভেম্বর নির্ধারণ করেছেন আদালত।

মঙ্গলবার (২০ অক্টোবর) দুপুরে শুনানির নির্ধারিত দিনে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ ইসমাঈল এ আদেশ দেন।

আজ (২০ অক্টোবর) মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে আদালতে নিহত সিনহার বোন শারমিন শাহরিয়ারের পক্ষে সময়ের আবেদনের পরিপ্রেক্ষিতে এই আদেশ দেন কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ ইসমাইল। এদিন সিনহা হত্যা মামলার বাদী শারমিন শাহরিয়ারকে আদালতে উপস্থিতি থাকার নির্দেশ দিয়েছেন আদালত।

০৮:১০ পিএম, ২০ অক্টোবর ২০২০ মঙ্গলবার

যে কারণে করোনায় আক্রান্ত মন্ত্রী হাসান মাহমুদ

যে কারণে করোনায় আক্রান্ত মন্ত্রী হাসান মাহমুদ

নিজ দায়িত্ব পালন করতে গিয়ে করোনা ভাইরাসের ঝুঁকি নিয়েছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ এমপি। জীবন ঝুঁকি জেনেও নিরলসভাবে দায়িত্ব পালন করছেন।

প্রতিদিনই মন্ত্রণালয় এবং দলীয় দায়িত্ব পালনের জনসাধারণের মধ্যে উপস্থিত হয়েছেন। পরিবার ও সহকর্মীদের নিষেধাজ্ঞা সত্ত্বেও দল ও সরকারে সমানতালে কাজ করেছেন।

০৮:০০ পিএম, ২০ অক্টোবর ২০২০ মঙ্গলবার

আসিফ নজরুলের পোস্ট নিয়ে ফেসবুকে ক্ষোভ

আসিফ নজরুলের পোস্ট নিয়ে ফেসবুকে ক্ষোভ

ড. আসিফ নজরুল। বিএনপি-জামায়াতপন্থী বুদ্ধিজীবী। সুযোগ পেলেই সরকারকে আক্রমণ করে মিথ্যাচার ও গুজব ছড়ান। মত প্রকাশের নামে ফেসবুক ও অন্যান্য মাধ্যমে রাষ্ট্র, সরকার ও সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নগ্ন আক্রমণ করে তাদের সম্মানহানির অপচেষ্টায় লিপ্ত রয়েছেন আসিফ নজরুল। এবার সিলেটে পুলিশি নির্যাতনে নিহত রায়হানের ময়নাতদন্ত নিয়ে বারবার এডিট করে ফেসবুকে তথ্য বিকৃতি করে নতুন করে সমালোচনার মুখে পড়েছেন। পুরো তথ্য না জেনে স্পর্শকাতর একটি হত্যার ঘটনায় শিক্ষিত একজন বুদ্ধিজীবীর এমন নির্বুদ্ধিতা ও উস্কানিমূলক মন্তব্যকে শিষ্টাচার বহির্ভূত বলেও সমালোচনা চলছে নানা মহলে।

০৭:৪৮ পিএম, ২০ অক্টোবর ২০২০ মঙ্গলবার

শেখ রাসেলকে নিয়ে যা জানে না নতুন প্রজন্ম

শেখ রাসেলকে নিয়ে যা জানে না নতুন প্রজন্ম

তখন হেমন্তকাল, সময়টা ১৮ই অক্টোবর ১৯৬৪। নবান্নের নতুন ফসলের উৎসবে আগমন নতুন অতিথির। এ যেন বাঙালীর আনন্দ, বাংলার আনন্দ। ধানমন্ডির সেই ঐতিহাসিক ও ভয়ানক ৩২ নম্বর রোডের বাসায় শেখ হাসিনার রুমেই রাতে দেড়টায় জন্ম হয় রাসেলের। রাসেলের আগমনে পুরো বাড়ি জুড়ে বয়ে যায় আনন্দের জোয়ার। একটু বড়সড়ই হয়েছিলো শিশু রাসেল। জন্মের কিছুক্ষন পরেই সকলকে জানানো হয়। পরে বোন হাসিনা এসে তার ওড়না দিয়ে ভেজা মাথা পরিষ্কার করে দেন।

০৯:৫২ পিএম, ১৮ অক্টোবর ২০২০ রোববার

ছেলের নাম কেনো রাসেল রেখেছিলেন বঙ্গবন্ধু

ছেলের নাম কেনো রাসেল রেখেছিলেন বঙ্গবন্ধু

বঙ্গবন্ধু শেখ মুজিব ছিলেন বিখ্যাত নোবেল বিজয়ী দার্শনিক বার্ট্রান্ড রাসেলের ভক্ত। তাঁর অনেক বই তিনি পড়েছেন। বার্ট্রান্ড রাসেল কেবলমাত্র একজন দার্শনিকই ছিলেন না বিজ্ঞানীও ছিলেন। ছিলেন পারমাণবিক যুদ্ধ বিরোধী আন্দোলনের একজন বড় মাপের বিশ্ব নেতাও। বিশ্ব শান্তি রক্ষার জন্যে বার্ট্রান্ড রাসেল গঠন করেছিলেন—”কমিটি অব হানড্রেড”। রাসেলের জন্মের দু’বছর পূর্বে ১৯৬২ সালে কিউবাকে কেন্দ্র করে আমেরিকার প্রেসিডেন্ট কেনেডি এবং সোভিয়েত প্রধানমন্ত্রী ক্রুশ্চেফ-এর মধ্যে স্নায়ু ও কূটনৈতিক যুদ্ধ চলছিল। যেটি তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে এগিয়ে যাচ্ছিল, ঠিক তখনই বিশ্বমানবতার প্রতীক হয়ে আবির্ভূত হয়েছিলেন বিখ্যাত দার্শনিক বার্ট্রান্ড রাসেল। আর তাঁরই আদর্শে অনুপ্রানিত হয়ে বঙ্গবন্ধু তার কনিষ্ঠ পুত্রের নাম করন করেন রাসেল।

০৯:৪৭ পিএম, ১৮ অক্টোবর ২০২০ রোববার

শেখ রাসেল সব শিশুদের আইডল

শেখ রাসেল সব শিশুদের আইডল

আজ ১৮ অক্টোবর শেখ রাসেলের জন্মদিন। ১৯৬৪ সালের এই দিন যে শিশুটি জন্মগ্রহণ করেছিল, তাকেও ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকের বুলেটে নির্মম মৃত্যুর কোলে ঢলে পড়তে হয়েছিল। মায়ের কাছে যেতে চাওয়ার আগে ভয়ে যখন কেঁদে উঠে বলেছিল ‘আমাকে ওরা মেরে ফেলবে না তো’, তখনো ওই নারকীয় ঘটনার সাক্ষী ও ৩২ নম্বর সড়কের বিখ্যাত বাড়ির গৃহকর্মীর মনে হয়নি শিশুটিকে হত্যা করতে পারবে জল্লাদরা। আর স্নেহময়ী মায়ের মৃতদেহ দেখে আর্তচিৎকারে যখন সে তাকে হাসু আপার কাছে পাঠিয়ে দিতে বলেছিল, ঠিক তখনই পৃথিবীতে অন্ধকার নেমে এসেছিল। দূর আকাশে জেগে থাকা শুকতারা শিশুটির ভয়ার্ত মুখ দেখে ছুটে আসতে চেয়েছিল কি? ভোরের পাখিরা কি সেদিন স্তব্ধ হয়ে গিয়েছিল? আজ ৫৬তম জন্মবার্ষিকীতে তার স্মৃতি আমাদের অন্তরে নীরবে রক্তক্ষরণ করে জেগে উঠছে বারবার।

০৯:৩৬ পিএম, ১৮ অক্টোবর ২০২০ রোববার

ঢাকা-৫ উপ-নির্বাচন: যুবলীগ কার্যালয়ে বিএনপি প্রার্থীর হামলা

ঢাকা-৫ উপ-নির্বাচন: যুবলীগ কার্যালয়ে বিএনপি প্রার্থীর হামলা

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ৫০ নম্বর ওয়ার্ড যুবলীগের কার্যালয় ও নেতাকর্মীদের উপর ঢাকা-৫ আসনের উপ-নির্বাচনে বিএনপির প্রার্থী সালাহউদ্দিন আহমেদের কর্মীরা হামলা চালিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এতে যুবলীগের ১০ জন মারাত্মকভাবে আহত হয়েছেন।

১০:১৮ পিএম, ১৫ অক্টোবর ২০২০ বৃহস্পতিবার

বিএনপির রাজনৈতিক কৌশল জনগণের কাছে ভোঁতা: কাদের

বিএনপির রাজনৈতিক কৌশল জনগণের কাছে ভোঁতা: কাদের

বিএনপির সব রাজনৈতিক কৌশল এখন জনগণের কাছে ভোঁতা হয়ে গেছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

১০:০৯ পিএম, ১৫ অক্টোবর ২০২০ বৃহস্পতিবার

খালেদার আমলের ধর্ষণ-নির্যাতন ভুলেনি মানুষ

খালেদার আমলের ধর্ষণ-নির্যাতন ভুলেনি মানুষ

বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে ভয়ানক অধ্যায় হিসেবে বিবেচিত হয় বিএনপি নেতৃত্বাধীন ২০০১-০৬ সাল পর্যন্ত চার দলীয় জোট সরকারের আমলকে। সে সময় দেশে সর্বোচ্চ পর্যায়ে দুর্নীতি ও সংখ্যালঘু নির্যাতন হয়েছে।

১০:০৫ পিএম, ১৫ অক্টোবর ২০২০ বৃহস্পতিবার

পুলিশকেই ফাঁসিয়ে দিল যুবক!

পুলিশকেই ফাঁসিয়ে দিল যুবক!

চট্টগ্রামের লালখানবাজারের মাছ ব্যবসায়ী বাবলা দাশ। বার বার লসের কারণে ঋণ নিতে নিতে হতাশ এ যুবক! শেষমেষ আড়তদাররা সিদ্ধান্ত নিলেন নগদ টাকা ছাড়া তাকে মাছ দেয়া যাবে না। তখনই নাটক সাজান বাবলা দাশ। তার সাজানো গল্পেই ফেঁসে যেতে বসে কোতোয়ালি থানা পুলিশ!

১০:৩৯ পিএম, ১৪ অক্টোবর ২০২০ বুধবার

ধর্ষণ ইস‌্যুতে বিএনপির ষড়যস্ত্র

ধর্ষণ ইস‌্যুতে বিএনপির ষড়যস্ত্র

প্রবাসী, পেঁয়াজ ও ধর্ষণ ইস্যুতে দেশের রাজনীতিতে পানি ঘোলা করে নিজেদের স্বার্থ হাসিল করতে চায় বিএনপি। এজন্য রাজনৈতিকভাবে ফায়দা লুটতে দীর্ঘদিন পর এইসব ইস্যুতে নড়ে-চড়ে বসেছে দলটি।

১০:৩৬ পিএম, ১৪ অক্টোবর ২০২০ বুধবার

যে কারণে মির্জা ফখরুলের বাসায় ডিম ছোঁড়া

যে কারণে মির্জা ফখরুলের বাসায় ডিম ছোঁড়া

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের উস্কানিতেই ১০ অক্টোবর বিকেলে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের উত্তরার বাসার সামনে শতাধিক নেতাকর্মী জড়ো হয়ে বিক্ষোভ প্রদর্শন করার পর ডিম ও পাথর ছুঁড়েছে বলে জানা যায়।

১০:৩৩ পিএম, ১৪ অক্টোবর ২০২০ বুধবার

রেমিট্যান্স বেশি বাড়ছে মালয়েশিয়া থেকে

রেমিট্যান্স বেশি বাড়ছে মালয়েশিয়া থেকে

০৮:২১ এএম, ১৪ অক্টোবর ২০২০ বুধবার

১২তম মৃত্যুবার্ষিকী মঙ্গলবার
চবির সাবেক উপাচার্য আর আই চৌধুরীর

১২তম মৃত্যুবার্ষিকী মঙ্গলবার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, প্রথিতযশা রাষ্ট্রবিজ্ঞানী ও দেশবরেণ্য শিক্ষাবিদ অধ্যাপক ড. রফিকুল ইসলাম চৌধুরীর ( আর আই চৌধুরী) ১২তম মৃত্যুবার্ষিকী ১৩ অক্টোবর মঙ্গলবার। এ উপলক্ষে পারিবারিকভাবে কোরআন তিলাওয়াত ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

০১:২০ পিএম, ১২ অক্টোবর ২০২০ সোমবার

ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড, মন্ত্রিসভায় অনুমোদন

ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড, মন্ত্রিসভায় অনুমোদন

 ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে সংশোধিত ‘নারী ও শিশুনির্যাতন দমন আইন, ২০০০’-এর খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে বাংলাদেশের মন্ত্রিসভা। আজ সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

এ বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক জানান, ‘আগামীকাল এটি অধ্যাদেশ আকারে জারি করা হবে। অর্থাৎ কাল থেকে এটি আইনে পরিণত হবে। এর আগে এটির আইনি যাচাই (ভেটিং) হবে।’

০১:০৮ পিএম, ১২ অক্টোবর ২০২০ সোমবার

দৈনিক খাগড়াছড়ি
অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর