• রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২৩ ১৪২৯

  • || ১৩ রজব ১৪৪৪

দৈনিক খাগড়াছড়ি

খাস জমি দখলে ৫ লাখ টাকা জরিমানা, সংসদে বিল

দৈনিক খাগড়াছড়ি

প্রকাশিত: ৯ জানুয়ারি ২০২৩  

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

হাট-বাজারের জমিতে অবৈধ স্থাপনা নির্মাণে পাঁচ লাখ টাকা জরিমানা ও এক বছর দণ্ডের বিধান রেখে একটি আইনের খসড়া সংসদে তোলা হয়েছে।

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী রোববার 'হাট ও বাজার (স্থাপন ও ব্যবস্থাপনা) বিল, ২০২৩' সংসদে উত্থাপন করেন। পরে বিলটি যাচাই বাছাইয়ের জন্য সংসদীয় কমিটিতে পাঠানো হয়।

'হাট ও বাজার (স্থাপন ও অধিগ্রহণ) অধ্যাদেশ, ১৯৫৯' সংশোধন ও পরিমার্জন করে নতুন এই আইনের খসড়া করা হয়েছে। পুরনো অধ্যাদেশে কোনো শাস্তির বিধান না থাকলেও বিলে সুনির্দিষ্ট অবরাধ ও শাস্তির বিধান রয়েছে।

বিলে বলা হয়েছে, হাট-বাজারের সরকারি খাস জমি কেউ অবৈধভাবে দখলে রাখলে বা উপযুক্ত কর্তৃপক্ষের অনুমতি ছাড়া হাট-বাজারের খাস জমির ওপর কোনো অবৈধ স্থাপনা নির্মাণ করলে বা নির্মাণের উদ্যোগ নিলে সর্বোচ্চ পাঁচ লাখ টাকা জরিমানা বা এক বছর কারাদণ্ড বা উভয় দণ্ড দেওয়া যাবে।

প্রস্তাবিত এ আইনের আওতায় অর্থদণ্ড আরোপে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে বিশেষ ক্ষমতা দেওয়ার কথা বলা হয়েছে।

বিলের উদ্দেশ্য ও কারণ সংবলিত বিবৃতিতে বলা হয়েছে, হাট-বাজার স্থাপন ও ব্যবস্থাপনায় স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠাসহ গ্রামীণ অর্থনীতিকে আরও গতিশীল করতে ১৯৫৯ সালের অধ্যাদেশ ‘রহিত’ করে বাংলা ভাষায় নতুন বিলটি আনা হয়েছে।

এজন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ ও স্টেক হোল্ডারদের মতামতের ভিত্তিতে প্রয়োজনীয় সংশোধন ও পরিমার্জন এনে যুগোপযোগী করার লক্ষ্যে এই উদ্যোগ নেওয়া হয়।

এছাড়া ‘বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল (সংশোধন) বিল ২০২৩’ এদিন সংসদে উত্থাপন করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখে পাঠাতে পারেন আমাদের। এছাড়া যেকোনো সংবাদ বা অভিযোগ লিখে পাঠান এই ইমেইলেঃ [email protected]