• শনিবার   ১০ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২৬ ১৪২৯

  • || ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

দৈনিক খাগড়াছড়ি

দেশব্যাপী প্রাথমিক শিক্ষক বদলি শুরুর পরিকল্পনা

দৈনিক খাগড়াছড়ি

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২২  

২০২০ সাল থেকে বন্ধ আছে প্রাথমিক শিক্ষক বদলি কার্যক্রম। আগামী জানুয়ারিতে দেশব্যাপী এই প্রক্রিয়া শুরু হবে। জানুযারি থেকে মার্চ পর্যন্ত বদলি কার্যক্রম চলবে অনলাইনে। আর প্রশাসনিক বদলি চলবে সারা বছর। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিদ্যালয়) মহিবুর রহমান বলেন, ‘আন্তঃউপজেলা বদলি শুরু হয়েছে অনলাইন বদলি নির্দেশিকা অনুযায়ী। দেশব্যাপী বদলি কার্যক্রম শুরু হবে আগামী জানুয়ারি থেকে। মার্চের পর্যন্ত তিন মাস ধরে তা চলবে। আর প্রশাসনিক বদলি যে কোনও সময় করা হবে।’

গাজীপুরের কালিয়াকৈড় উপজেলায় অনলাইনে বদলির পাইলটিংয়ের পর গত ১৫ সেপ্টেম্বর থেকে পরবর্তী ১৫ দিনের জন্য বদলি আবেদন আহ্বান করা হয়।  এর মধ্য দিয়ে অনলাইনে আন্তঃউপজেলা (উপজেলার মধ্যে এক বিদ্যালয় থেকে অন্য বিদ্যালয়ে) বদলি কার্যক্রম উন্মুক্ত করা হয়। তবে বদলির জন্য ইচ্ছুক হাজারও সহকারী শিক্ষক বদলি হতে আবেদন করতে পারছেন না বলে শিক্ষকরা জানিয়েছেন।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত ১৫ সেপ্টেম্বর আন্তঃউপজেলা বদলির আবেদন চাওয়া হলেও উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে বদলি কার্যক্রম বন্ধ রাখা হয়। শূন্য পদে ৪৫ হাজার শিক্ষক নিয়োগের পর জানুয়ারি থেকে দেশব্যাপী এই বদলি কার্যক্রম শুরু হবে।

মন্ত্রণালয় জানায়, বদলি নীতিমালা অনুযায়ী এর আগে প্রতি বছর জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত বদলি শিক্ষক করা হতো। তবে এই বদলিতে তদবিরের মাধ্যমে রাজধানী ও নগর-মহানগরে বদলি হয়ে আসার সুযোগ নেন অনেকেই। ফলে মফস্বলের বিদ্যালয়গুলো শিক্ষক সংকট তৈরি হয়।

সূত্র জানায়, অনেকে তদবির করে বিভিন্ন বিদ্যালয়ে সংযুক্তি নিয়ে চলে আসেন নগর বা মহানগরে। কেউ থাকতে চান না মফস্বলের বিদ্যালয়ে। অথচ উপজেলাভিত্তিক শূন্য পদে আবেদন করে চাকরি নিয়েছিলেন তারা। এসব বদলিতে তদবির বাণিজ্যের অভিযোগ ওঠে বার বার। এই কারণে অনলাইনে শিক্ষক বদলি চালু করতে ২০২০ সালে বদলি কার্যক্রম বন্ধ করে মন্ত্রণালয়। অনলাইন সফটওয়ার প্রস্তুত করে বদলির ব্যবস্থা নেওয়া হয়। তবে নানা কারণে এই বদলি কার্যক্রম দীর্ঘায়িত করে মন্ত্রণালয়। 

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখে পাঠাতে পারেন আমাদের। এছাড়া যেকোনো সংবাদ বা অভিযোগ লিখে পাঠান এই ইমেইলেঃ [email protected]