• রোববার   ২৫ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১০ ১৪২৮

  • || ১৪ জ্বিলহজ্জ ১৪৪২

দৈনিক খাগড়াছড়ি

`নিবিড় অন্তরতর বসন্ত এল প্রাণে’

দৈনিক খাগড়াছড়ি

প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২১  

বসন্ত উচ্ছ্বাসে চট্টগ্রামের থিয়েটার ইন্সটিটিউট প্রাঙ্গণ দিনভর ছিল উৎসবমুখর।  চট্টগ্রামে প্রতিবারের মত এবারও ‘নিবিড় অন্তরতর বসন্ত এল প্রাণে’ শিরোনামে ১ ফাল্গুন ১৪ ফেব্রুয়ারি আয়োজনটি সাজায় বাচিক সংগঠন 'বোধন'। 

রবিবার সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত দিনব্যাপী স্বাস্থ্যবিধি মেনে বোধন বসন্ত উৎসব ১৪২৭ উদযাপন করে। বিগত ১৫ বছর ধরে বোধন বসন্ত উৎসব উদযাপন করে আসছে। এবারো বসন্ত আবাহন, আবৃত্তি ,সঙ্গীত, যন্ত্রসঙ্গীত, নৃত্য, শোভাযাত্রা, ঢোলবাদন, বায়োস্কোপ ও পিঠাপুলির সমারোহে দিনব্যাপী এ উৎসব সাজানো হয়।

উৎসবে প্রধান অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি। উৎসবের উদ্বোধনীতে উপস্থিত ছিলেন এবারের একুশে পদকে ভূষিত নাট্যজন আহমেদ ইকবাল হায়দার, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, চসিক প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া, স্বাধীনতা চিকিৎসক পরিষদের যুগ্ম মহাসচিব ডা. উত্তম বড়ুয়া,  চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু, চসিক কাউন্সিলর আবুল হাসনাত মোহাম্মদ বেলাল। বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রাম'র সভাপতি আবদুল হালিম দোভাষ সভাপতিত্বে সঞ্চালনায় ছিলেন বোধনের সাধারণ সম্পাদক আবৃত্তিশিল্পী প্রণব চৌধুরী।

 

দিনভর অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন প্রণব চৌধুরী, জাভেদ হোসেন, রাজিউর রহমান বিতান, মাইনুল আজম চৌধুরী, তৈয়বা জহির আরশি, আফরোজা নীরু, অসীম দাশ, রমিজ বাবু, সেহেলী হাসনাত,রীমা দাশ, মোহিনী সংগীতা সিংহ এবং সন্দীপন সেন একা।

প্রভাতী অনুষ্ঠানের সূচনা হয় সদারঙ্গ উচ্চাঙ্গ সঙ্গীত পরিষদ বাংলাদেশের উচ্চাঙ্গ সঙ্গীতের মাধ্যমে। বোধনের সহ সভাপতি আবৃত্তিশিল্পী প্রবীর পালের আবৃত্তি এবং উস্তাদ স্বর্ণময় চক্রবর্তীর পরিচালনায় ছিলেন  এই প্রভাতী আয়োজনের। দলীয় সংগীত পরিবেশন করেন অভ্যুদয় সঙ্গীত অঙ্গন ও গীতধ্বনি। দলীয় নৃত্য পরিবশন করেন ওডিসী এন্ড টাগুর ড্যান্স মুভমেন্ট সেন্টার, নৃত্যম একাডেমি, রুমঝুম নৃত্যকলা একাডেমি, স্কুল অফ ওরিয়েন্টাল ডান্স, নৃত্য নিকেতন এবং অদিতি সঙ্গীত নিকেতন।
 দলীয় আবৃত্তি পরিবেশন করে বোধন আবৃত্তি স্কুল চট্টগ্রাম। একক আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী শ্রাবণী দাশ গুপ্ত। একক সংগীত পরিবেশন করেন শ্রেয়সী রায়, শুভ দাশ, দেবলিনা চৌধুরী, নুসরাত রিনি, মধুলিকা মন্ডল ও প্রিয়া ভৌমিক।

বিকেল ৩ টায় ঢোলবাদনের সাথে বর্ণাঢ্য বসন্তবরণ শোভাযাত্রা নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। ভায়োলেনিষ্ট চট্টগ্রামের যন্ত্রসংগীতের মাধ্যমে বিকেলের অধিবেশনের শুভসূচনা হয়। দলীয় সংগীত পরিবশন করেন উদীচী শিল্পী গোষ্ঠী। দলীয় নৃত্য পরিবেশন করেন সুরাঙ্গন বিদ্যাপীঠ, সঞ্চারী নৃত্যকলা একাডেমী, নটরাজ নৃত্যাঙ্গন একাডেমী, ঘুঙুর নৃত্যকলা একাডেমী। একক আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী এ.এস.এম এরফান, দুলাল দাশ ও সঞ্জীব বড়ুয়া। দলীয় আবৃত্তি পরিবেশন করে বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রাম। একক সংগীত পরিবেশন করেন আরিফা সিদ্দীকা, জলি চৌধুরী, গায়ত্রী চৌধুরী, কিশোরী হৈমন্তী টুম্পা, সাইফুল ইসলাম সাঈফ এবং মিতালী রায়। দ্বৈত সংগীত পরিবেশন করেন
জয় সেন হিরো ও ববি মনি প্রমুখ।

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখে পাঠাতে পারেন আমাদের। এছাড়া যেকোনো সংবাদ বা অভিযোগ লিখে পাঠান এই ইমেইলেঃ [email protected]