• শুক্রবার   ২৭ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৯

  • || ২৫ শাওয়াল ১৪৪৩

দৈনিক খাগড়াছড়ি

বশেমুরকৃবিতে সয়াবিনের নতুন ২ জাত উদ্ভাবন

দৈনিক খাগড়াছড়ি

প্রকাশিত: ২১ এপ্রিল ২০২২  

ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।

অধিক ফলনশীল, জীবনকাল কম, প্রোটিন-তেল বেশি ও লবণাক্ততাসহিষ্ণু সয়াবিনের দুটি জাত উদ্ভাবন করেছেন গাজীপুরে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) কৃষিতত্ত্ব বিভাগের গবেষকরা।

উদ্ভাবিত সয়াবিনের জাতের নাম বিইউ সয়াবিন-১ ও বিইউ সয়াবিন-২। দেশের বিভিন্ন এলাকায় উদ্ভাবিত এ দুই জাতের সয়াবিনে ভরে আছে কৃষকের মাঠ। বিশেষ করে নোয়াখালী ও লক্ষ্মীপুর জেলার শত শত কৃষক চাষ করছেন জাত দুটি।
 
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গিয়াসউদ্দীন মিয়া গতকাল বুধবার সমকালকে জানান, দীর্ঘদিন গবেষণার পর সয়াবিনের এ দুটি জাত উদ্ভাবন করেছেন বিজ্ঞানীরা। গত সোমবার তিনি নোয়াখালী ও লক্ষ্মীপুরে সয়াবিনের মাঠগুলো ঘুরে দেখেছেন। চলতি বছর ওই এলাকায় কয়েক হাজার হেক্টর জমিতে এ জাতের সয়াবিন চাষাবাদ করা হচ্ছে। শুধু সয়াবিন নয়, বশেমুরকৃবি উদ্ভাবিত অন্যান্য ফসল (সবজি, ফল, ধান) ওই এলাকার কৃষকের মাঠে চাষাবাদের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সলিডারিডাড, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও অন্যান্য সংশ্নিষ্ট সংস্থাকে অনুরোধ করেছেন। নেদারল্যান্ডস দূতাবাসের সহযোগিতায় সলিডারিডাড নেটওয়ার্কের সহায়তায় এ দুটি জাতকে বিনা ও বারি উদ্ভাবিত অপর তিনটি জাতের সঙ্গে চাষ করা হয়। সলিডারিডাড ৩৫ হাজার ক্ষুদ্র ও মাঝারি চাষিদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করার জন্য কারিগরি সহযোগিতা দিয়ে আসছে। বশেমুরকৃবির উদ্ভাবিত বিইউ সয়াবিন-১ ও বিইউ সয়াবিন-২ জাত দুটি বিনা ও বারি জাতের চেয়ে অধিক ফলনশীল, জীবনকাল কম, খাদ্যমান (প্রোটিন ও তেল) বেশি ও লবণাক্ততাসহিষ্ণু বলে জানায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আগামী দিনে সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় সয়াবিনের উন্নত জাতগুলো উপকূলীয় অঞ্চলে এক লাখ চাষির মধ্যে সম্প্রসারণ করা হবে।

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখে পাঠাতে পারেন আমাদের। এছাড়া যেকোনো সংবাদ বা অভিযোগ লিখে পাঠান এই ইমেইলেঃ [email protected]