• রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২৩ ১৪২৯

  • || ১৩ রজব ১৪৪৪

দৈনিক খাগড়াছড়ি

চাঁদাবাজি ম্লান করে দিচ্ছে সম্ভাবনাময় পর্যটনখাত

দৈনিক খাগড়াছড়ি

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০২২  

নিজস্ব প্রতিবেদক
নানা সীমাবদ্ধতা সত্ত্বেও পার্বত্য চট্টগ্রামে গত এক দশকে বিকশিত হয়েছে পর্যটন খাত। সরকারের বিভিন্ন প্রকল্পের আওতায় অবকাঠামোগত উন্নয়ন ও সড়ক  যোগাযোগ বিস্তৃত হওয়ায় এর অগ্রগতি হয়েছে। ‘ফাউন্টেন টুরিজম’ (ঝরনা পর্যটন) পাহাড়ে পর্যটনে সমৃদ্ধি আনবে বলে মনে করেন সংশ্লিষ্টরা। তবে পর্যটকদের নিরাপত্তা সংকটসহ অনেক পর্যটন  কেন্দ্র দুর্গম হওয়ায় অনেক পর্যটক এই সব এলাকায় ভ্রমণে আগ্রহী হচ্ছেন না।

বাংলাদেশের অন্যতম পর্যটন এলাকা পার্বত্য অঞ্চল, যা পার্বত্য চট্টগ্রাম নামে পরিচিত। পার্বত্য চট্টগ্রাম মূলত তিনটি  জেলা রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি নিয়ে গঠিত। পার্বত্য চট্টগ্রামে পর্যটনের মূল উপকরণ হলো পাহাড়ঘেরা সবুজ প্রকৃতি, যা ভিন্ন ভিন্ন সময়ে ভিন্ন ভিন্ন রূপে পর্যটকদের কাছে ধরা দেয়। এটি যেন ক্ষণে ক্ষণে রূপ বদলানোর  খেলা। 

৩ পাহাড়ে মাসে ৪০০ কোটি টাকার চাঁদা আদায় করে পার্বত্যাঞ্চলের স্থানীয় দলগুলো। আর এই টাকার ভাগ কতিপয় বুদ্ধিজীবী ও এক শ্রেণির রাজনীতিবিদরা পান। এ কারণে তাদের পক্ষে বিভিন্ন সময় তারা কথা বলেন, বিবৃতি দেন। এই অবস্থার অবসান ঘটানোর দাবি জানিয়ে পাহাড়ি বাঙালিরা বলেন, আমরা শান্তি চাই, এক সাথে বাঁচতে চাই। 

বাংলাদেশ ট্যুরিজম বোর্ড  থেকে জানা যায়, ঈদকেন্ত্রিক কিংবা ছুটির মৌসুমে অন্তত ১০ লাখ মানুষ দেশীয় পর্যটনকেন্দ্রগুলোতে ভ্রমণ করছেন।  বিদেশভ্রমণে যান অন্তত পাঁচ লাখ মানুষ। বিশ্বব্যাপী পর্যটকের সংখ্যা প্রায় ১০০  কোটি। তাদের ৭৫ শতাংশ এখন ভ্রমণ করেন এশিয়ার  দেশগুলোতে। 

এ  ক্ষেত্রে বাংলাদেশও সারা বিশ্বের দ্রুততম বর্ধনশীল কয়েকটি পর্যটন মার্কেটের অন্যতম। এছাড়া বাংলাদেশে প্রতি বছর ৯০  থেকে ৯৫ লাখ পর্যটক  দেশের অভ্যন্তরে বিভিন্ন পর্যটন  কেন্দ্রে ভ্রমণ করে থাকেন। 

খাগড়াছড়ির জেলা পরিষদ পার্কের আহ্বায়ক পার্থ ত্রিপুরা জুয়েল বলেন, এখানকার অর্থনীতি মূলত কৃষি ও বন নির্ভর। এর বাইরে সবচেয়ে সম্ভাবনাময় খাত হল পর্যটন।  জেলা পরিষদের উদ্যোগে ঝুলন্ত  সেতুসহ পার্ক গড়ে  তোলায় এটি এখন পর্যটকদের অন্যতম আকর্ষণীয় স্থান। এখানে পর্যটন  কেন্দ্রিক অবকাঠামো উন্নয়ন ও নিরাপত্তা  জোরদার করা গেলে পর্যটন খাত আরও সমৃদ্ধ হবে। এ ছাড়া পর্যটন  কেন্দ্রগুলোতে টুরিস্ট পুলিশের টহল বাড়াতে হবে।
 

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখে পাঠাতে পারেন আমাদের। এছাড়া যেকোনো সংবাদ বা অভিযোগ লিখে পাঠান এই ইমেইলেঃ [email protected]