• শনিবার   ১০ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২৬ ১৪২৯

  • || ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

দৈনিক খাগড়াছড়ি

বিশ্ব নদী দিবসে নৌযাত্রা

দৈনিক খাগড়াছড়ি

প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২২  

‘আমাদের গণমানুষের নৌপথ’ স্লোগান সামনে রেখে বিশ্ব নদী দিবস উপলক্ষে মানববন্ধন ও নৌযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২৫ সেপ্টেম্বর) সকালে যৌথভাবে এ কর্মসূচির আয়োজন করে বুড়িগঙ্গা রিভার ওয়াটার কিপার, ক্লিন রিভার বাংলাদেশ, শিশুদের মুক্ত বায়ু সেবন সংস্থা ও নগরবাসী পরিবেশ আন্দোলন। সকাল সাড়ে ১০টায় বাবুবাজার থেকে নৌযাত্রা শুরু হয়। পরে কামরাঙ্গীরচর হয়ে বসিলা পুরাতন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এসে দুপুর ২টায় শেষ হয়।

মানববন্ধনে বুড়িগঙ্গা রিভার ওয়াটার কিপার শরীফ জামিল বলেন, ‘আমাদের গণমানুষের নৌপথ’ এই স্লোগানে আজ বিশ্ব নদী দিবস উদযাপন করা হচ্ছে। নৌপথ আগেও ছিল, এখনো আছে, এখন ড্রেজিং করে নৌপথগুলো চলার উপযোগী করা হচ্ছে। এতে শাখা নদী, উপনদী ও ছোট নদীগুলো ধ্বংস হয়ে যাচ্ছে। আমরা যেন গণমানুষের নৌপথ অর্থাৎ শাখা নদী ও উপনদী যেন ধ্বংস না করি, দূষিত ও দখল না করি এ বিষয়ে সর্তক থাকতে হবে।

সুরমা রিভার ওয়াটার কিপার আব্দুল করিম কিম বলেন, এক সময় হাতেগোনা কয়েকটি সংগঠন নদী দিবস উদযাপন করতো। আশার কথা হলো- আজ নদী দিবস সরকারিভাবেও উদযাপন করা হচ্ছে। নদী রক্ষার দায়িত্ব যাদের, তারা নদী দখল ও দূষণের বিরুদ্ধে সুস্পষ্ট অবস্থান নিলে নদী রক্ষা সহজ হবে।

খোয়াই রিভার ওয়াটার কিপার তোফাজ্জল সোহেল বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময়ে নদীপথ ছিল আমাদের সহজ ও নিরাপদ যোগাযোগ মাধ্যম। নদী হয়ে উঠেছিল তখন মানুষের নিরাপদ ঠিকানা। কিন্তু সেই ঠিকানা আজ অস্তিত্ব হারাতে বসেছে। আমাদের অধিকাংশ নদ-নদী এখন হারিয়ে যাচ্ছে, দখল, দূষণ এবং নদীর ওপর অত্যাচার-অনাচার ক্রমাগতভাবে বেড়েই চলেছে। আমাদের অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য নদী রক্ষা করতে হবে।

মানববন্ধনে আরও বক্তব্য রাখেন- ক্লিন রিভার বাংলাদেশের প্রধান নির্বাহী সোহাগ মহাজন, সচেতন নাগরিক সমাজের নির্বাহী পরিচালক এস এম জাহাঙ্গীর আদেল, শিশুদের মুক্ত বায়ু সেবন সংস্থার মো. সেলিম, বসিলা কমিউনিটির নেতা মো. মানিক হোসেন ও নগরবাসী পরিবেশ আন্দোলনের চেয়ারম্যান হাজী শেখ আনসার আলী প্রমুখ।

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখে পাঠাতে পারেন আমাদের। এছাড়া যেকোনো সংবাদ বা অভিযোগ লিখে পাঠান এই ইমেইলেঃ [email protected]