• মঙ্গলবার   ২৭ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১২ ১৪২৯

  • || ২৯ সফর ১৪৪৪

দৈনিক খাগড়াছড়ি

সীমার বেশি সুবিধা নিতে পারবেন না বিমা কোম্পানির সিইওরা

দৈনিক খাগড়াছড়ি

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২২  

ফাইল ফটো

ফাইল ফটো

বিমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তারা (সিইও) আইনে বেঁধে দেওয়া সীমার বাইরে বাড়তি বেতন-ভাতা, বোনাস ও অন্য সুবিধা নিতে পারবেন না। আজ সোমবার বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) এমন নিষেধাজ্ঞা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

বিমা আইনের ৮০ ধারা এবং ওই ধারার অধীনে বিমা কোম্পানি (মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ) প্রবিধানমালা ২০১২ অনুযায়ী, আইডিআরএ বিমা কোম্পানির সিইওদের নিয়োগ দিয়ে থাকে। দেশে ৩৫টি জীবন বিমা ও ৪৬টি সাধারণ বিমা রয়েছে, যেখানে একজন করে সিইও আছেন।

প্রবিধান মালায় মোট বেতন, মূল বেতন, বাড়ি ভাড়া, গাড়ি, জ্বালানি, চালক, পরিষেবা বিল ইত্যাদি দেওয়ার কথা বলা আছে। এ–ও বলা আছে, এগুলো নির্ধারিত হবে কোম্পানির আর্থিক অবস্থা, কাজের পরিধি, ব্যবসার পরিমাণ ও উপার্জন ক্ষমতার ভিত্তিতে।

বাড়তি সুবিধা দেওয়ায় বিরত থাকার পরামর্শ দিয়ে আইডিআরএ বলেছে, কোনো কোনো বিমা কোম্পানি প্রবিধান মালায় বর্ণিত বেতন-ভাতার বাড়তি সুবিধা সিইওদের দেওয়ার প্রস্তাব করছে। কোনো কোনো কোম্পানি বাড়তি বেতন-ভাতা দিচ্ছেও। এসব সুবিধা প্রবিধানমালা ও আইডিআরএর নির্দেশনার পরিপন্থী।

বিমা খাতে শৃঙ্খলা ও স্বচ্ছতা প্রতিষ্ঠা এবং বিমা গ্রাহকদের স্বার্থ সংরক্ষণে প্রজ্ঞাপনটি কঠোরভাবে পালন করতে বলেছে আইডিআরএ, তা না হলে আইডিআরএ বিমা আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নেবে।

আইডিআরএর নির্বাহী পরিচালক এস এম শাকিল আখতার প্রথম আলোকে বলেন, ‘আমাদের পর্যবেক্ষণে এসেছে, কোনো কোনো বিমা কোম্পানি অসদুদ্দেশে সিইওদের বেশি বেতন-ভাতা ও বোনাস দিচ্ছে। বিমা খাতের স্বার্থেই এ প্রজ্ঞাপন জারি করা হয়েছে।’

একটি নন-লাইফ বিমা কোম্পানির সিইও নাম না প্রকাশের শর্তে বলেন, আইডিআরএ ঠিকই ধরেছে এবং এ প্রজ্ঞাপনকে তিনি স্বাগত জানান।

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখে পাঠাতে পারেন আমাদের। এছাড়া যেকোনো সংবাদ বা অভিযোগ লিখে পাঠান এই ইমেইলেঃ [email protected]