• রোববার   ২৫ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১০ ১৪২৮

  • || ১৪ জ্বিলহজ্জ ১৪৪২

দৈনিক খাগড়াছড়ি

দক্ষিণ জর্জিয়ায় দেখা মিলল হলুদ রঙের বিরলতম পেঙ্গুইনের

দৈনিক খাগড়াছড়ি

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২১  

পিঠ থেকে ডানা সবটুকু কালো রঙের। শুধু বুকটা সাদা। কানের দু'পাশ থেকে গলা সবটাই আবার হলুদ রঙের। পেঙ্গুইন বলতে এমন বর্ণনাই সকলে দেবেন। কিন্তু হলুদ রঙের পেঙ্গুইনের কথা আগে কখনও শুনেছেন? যার পুরো শরীরের কোনও অংশে ছিটেফোঁটা কালো রঙ নেই। শুধু হলুদ আর দুধ-সাদা রঙের মিশ্রন। 

আসলে যিনি ফটোগ্রাফার, চোখের সামনে এই হলুদ রঙের পেঙ্গুইন দেখে তিনিও প্রথমে বিশ্বাস করতে পারেননি। ছবি তোলার আগে মনে হচ্ছিল যেন তিনি স্বপ্ন দেখছেন। ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার ইয়ুভস অ্যাডামসের ক্যামেরায় ধরা পড়েছে এই বিরলতম হলুদ রঙের পেঙ্গুইনটি। দু'মাসের ফটোগ্রাফি এক্সপিডিশনের জন্য আন্টার্কটিকা আর দক্ষিণ আটলান্টিকে ঘুরে বেড়াচ্ছিলেন তিনি। ট্যুরের শেষে এসে পৌঁছান দক্ষিণ জর্জিয়ার এক দ্বীপে। সেখানেই ১ লাখ ২০ হাজার কিং পেঙ্গুইনের কলোনিতে ছবি তোলার জন্য পৌঁছান তিনি। ছবি তোলার জন্য যখন ক্যামেরা বের করছিলেন, তখনই এই উজ্জ্বল, হলুদ রঙের পেঙ্গুইনটি চোখে পড়ে অ্যাডামসের। এক মুহূর্ত নষ্ট না করে পরপর একাধিক ছবি তোলেন তিনি। 

অ্যাডামস জানান, ১ লাখ ২০ হাজারের মধ্যে এটিই একমাত্র পেঙ্গুইন যার গায়ের রঙ হলুদ। আসলে গায়ের রঙ হলুদ হওয়ার কারণ এটি লুইকিজম অর্থাৎ অ্যালবিনো প্রজাতির। এই প্রজাতির প্রাণীদের গায়ে মেলানিন কম থাকায়, শরীর বেরঙিন হয়ে যায়। কখনও সারা শরীর, কখনও বা শুধু লেজ, হাত, পা, বা মুখ সাদা ফ্যাকাশে রঙের হয়ে যায়। তবে এদের চোখের রঙ স্বাভাবিক থাকে। অ্যাডামস জানান, এমন মুহূর্তের সম্মুখীন হওয়া ভাগ্যের বিষয়। সম্প্রতি ইনস্টাগ্রামে ছবিটি আপলোড করার পর, ছবির প্রশংসায় ফেটে পড়েছেন সারা বিশ্বের মানুষ। এর আগে সাদা রঙের জিরাফ, সাপ, ক্যাঙ্গারু এবং হলুদ রঙের কচ্ছপের দেখাও মিলেছে।

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখে পাঠাতে পারেন আমাদের। এছাড়া যেকোনো সংবাদ বা অভিযোগ লিখে পাঠান এই ইমেইলেঃ [email protected]