• বৃহস্পতিবার   ২৮ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ১৩ ১৪২৮

  • || ২০ রবিউল আউয়াল ১৪৪৩

দৈনিক খাগড়াছড়ি

ঐতিহাসিক ৭ মার্চ: বিটিভির আয়োজনে বৈচিত্র্য

দৈনিক খাগড়াছড়ি

প্রকাশিত: ৬ মার্চ ২০২১  

ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে এবারও বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করছে বাংলাদেশ টেলিভিশন। তবে অন্য যে কোনও বছরের তুলনায় এবার থাকছে বেশ বৈচিত্র্য।

এমনটাই জানালেন, রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যমটির অনুষ্ঠান ও পরিকল্পনা পরিচালক জগদীশ এষ। তিনি বলেন, ‘পুরো মার্চমাস জুড়েই বিটিভিতে বিশেষ আয়োজন থাকে। তবে এবার ৭ মার্চকে কেন্দ্র করে আমরা চেষ্টা করেছি অন্য বছরগুলোর চেয়ে সমৃদ্ধ ও বৈচিত্র্যময় অনুষ্ঠান সম্প্রচারের। আশা করছি ৭ মার্চ বিটিভিতে চোখ রাখলে দর্শকরা সেটা অনুভব করবেন।’

বিটিভির এই কর্মকর্তা জানান, এদিন সকাল ৯টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রচারের মধ্য দিয়ে শুরু হবে বিশেষ আয়োজন। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত ৭ মার্চ উদযাপন অনুষ্ঠান গণভবন থেকে সরাসরি সম্প্রচার হবে বিকাল ৩টায়।

৭ মার্চ বঙ্গবন্ধুর ভাষণের ওপর শিশু-কিশোরদের বিশেষ অনুষ্ঠান ‘একটি কবিতার জন্য’ প্রচার হবে বিকাল ৫টা ৩৫ মিনিটে। অনুষ্ঠানটি সাজানো হয়েছে শিশুদের অভিনয়ের মাধ্যমে বঙ্গবন্ধুর ভাষণ তুলে ধরা এবং সেই ভাষণের তাৎপর্য শিশু-কিশোরদের অবহিত করা।

ভাষণের ওপর কবিতা পাঠ ও আবৃত্তি নিয়ে বিশেষ অনুষ্ঠান প্রচার হবে সন্ধ্যা ৬টা ২০ মিনিটে। কবিতা আবৃত্তি করবেন জয়ন্ত চট্টোপাধ্যায়, লায়লা আফরোজ, ডালিয়া আহমেদ, ভাস্কর বন্দ্যোপাধ্যায়, আসলাম সানি, আনজীর লিটন, শাহাদাৎ হোসেন নিপট, রুপা চক্রবর্তী ও তারিক সুজাত।

৭ মার্চের ভাষণের ওপর বিশেষ আলোচনা অনুষ্ঠান প্রচার হবে রাত ৯টায়। শবনম আজিমের উপস্থাপনায় আলোচনায় অংশ নেবেন অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন ও কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ নিয়ে বিশেষ প্রামাণ্য অনুষ্ঠান প্রচার হবে রাত সাড়ে ৯টায়। ইউনেস্কো কর্তৃক বঙ্গবন্ধু ৭ মার্চের ঐতিহাসিক ভাষণকে মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্ট্রার-এর অন্তর্ভুক্তিকরণ এবং ওয়ার্ল্ড ডকুমেন্টারি হ্যারিটেজ-এর অংশ হিসাবে স্বীকৃতি প্রদানে দেশ-বিদেশের সংশ্লিষ্ট ব্যক্তির অভিব্যক্তি নিয়ে সাজানো হয়েছে প্রামাণ্য অনুষ্ঠানটি।

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখে পাঠাতে পারেন আমাদের। এছাড়া যেকোনো সংবাদ বা অভিযোগ লিখে পাঠান এই ইমেইলেঃ [email protected]