• শনিবার   ১০ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২৬ ১৪২৯

  • || ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

দৈনিক খাগড়াছড়ি

সূচক ও লেনদেন বেড়েছে পুঁজিবাজারে

দৈনিক খাগড়াছড়ি

প্রকাশিত: ৫ অক্টোবর ২০২২  

ফাইল ফটো

ফাইল ফটো

আগের কার্যদিবস পতন হলেও গতকাল মঙ্গলবার উত্থানে ফিরেছে শেয়ারবাজারে। এদিন শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। সূচকের সাথে টাকার পরিমাণে লেনদেনও বেড়েছে। আর লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে বেশির ভাগের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ২৬.৪৮ পয়েন্ট বা ০.৪০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ৫৪৪.৮৩ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৮.৪০ বা ০.৫৯ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১৬.৮৭ পয়েন্ট বা ০.৭২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪৩০.৪৮ পয়েন্টে এবং দুই হাজার ৩৪৩.০৪ পয়েন্টে।

ডিএসইতে এদিন এক হাজার ২৯০ কোটি ১৯ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৫ কোটি ৪৬ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল এক হাজার ২৮৪ কোটি ৭৩ লাখ টাকার।

ডিএসইতে ৩৬৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারদর বেড়েছে ৭৭টির বা ২০.৮৭ শতাংশের, শেয়ারদর কমেছে ১১২টির বা ৩০.৩৫ শতাংশের এবং ১৮০টির বা ৪৮.৭৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

বাজারে এই চিত্রের মধ্যে গত কয়েক দিন ধরে কিছুটা ঝিমাতে থাকা ওরিয়ন গ্রুপের চার কোম্পানির শেয়ারের দামে বড় উত্থান দেখা গেছে। দাম বেড়েছে বেক্সিমকো লিমিটেডেরও। আর এই পাঁচ কোম্পানির ওপর ভর করে সূচক বেড়েছে অনেকটাই। দিন শেষে যে ২৬.৪৮ পয়েন্ট সূচক বেড়েছে, তার মধ্যে ওরিয়ন গ্রুপের বিকন ফার্মা একাই যোগ করেছে ১৭.৫৩ পয়েন্ট। একই গ্রুপের ওরিয়ন ফার্মা ৬.১৩ পয়েন্ট, কোহিনূর কেমিক্যালস ৩.১১ পয়েন্ট এবং ওরিয়ন ইনফিউশন বাড়িয়েছে ২.৬৯ পয়েন্ট।

অন্য দিকে বেক্সিমকো গ্রুপের বেক্সিমকো লিমিটেড বাড়িয়েছে ৪.২৬ পয়েন্ট। অর্থাৎ এই পাঁচ কোম্পানিই সূচকে যোগ করেছে ৩৩.৭২ পয়েন্ট। এসব কোম্পানির মধ্যে বিকন ফার্মার দর বেড়েছে ৮.৭২ শতাংশ। আগের দিন দর ছিল ৩২২ টাকা ২০ পয়সা। এখন দাঁড়িয়েছে ৩৫০ টাকা ৩০ পয়সা। কোহিনূর কেমিক্যালসের দর বেড়েছে ৭.৪৯ শতাংশ। আগের দিন দর ছিল ৬০১ টাকা ৪০ পয়সা। বেড়ে হয়েছে ৬৪৬ টাকা ৫০ পয়সা। ওরিয়ন ইনফিউশনের দর বেড়েছে ৭.৪৯ শতাংশ। আগের দিন দর ছিল ৬৫২ টাকা ৫০ পয়সা, বেড়ে হয়েছে ৭০১ টাকা ৪০ পয়সা। ওরিয়ন ফার্মার দর বেড়েছে ৭.২৩ শতাংশ। আগের দিন দর ছিল ১৩৪ টাকা, বেড়ে হয়েছে ১৪৩ টাকা ৭০ পয়সা।

সবচেয়ে বেশি দর বৃদ্ধি পাওয়া ১০ কোম্পানির মধ্যে একই গ্রুপের এই চারটি কোম্পানি ছিল। এই কোম্পানিগুলোর মধ্যে চার মাসেরও কম সময়ে ওরিয়ন ইনফিউশনের দর আট গুণের বেশি বেড়েছে। বেক্সিমকো লিমিটেডের দর বেড়েছে ৩.৮৪ শতাংশ। আগের দিন দর ছিল ১৩০ টাকা ১০ পয়সা, বেড়ে হয়েছে ১৩৫ টাকা ১০ পয়সা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৮৯.৩৯ পয়েন্ট বা ০.৪৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ২৮৮.৮৩ পয়েন্টে। সিএসইতে গতকাল ২৩১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৫৬টির দর বেড়েছে, কমেছে ৮১টির আর ৯৪টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১৯ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দেশের দ্বিতীয় শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসই-৫০ সূচক সমন্বয় করা হয়েছে। সিএসইতে তালিকাভুক্ত কোম্পানিগুলোর পারফরম্যান্সের ভিত্তিতে এ সূচক সমন্বয় করা হয়। সমন্বিত সূচকে একটি কোম্পানি নতুনভাবে যুক্ত হয়েছে। আর বাদ পড়েছে একটি কোম্পানি। সিএসই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সিএসই-৫০ সূচকে যুক্ত হয়েছে ফরচুন সুজ। আর ওই সূচক থেকে বাদ পড়েছে ব্যাংক এশিয়া।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সিএসইতে তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্য থেকে বাজারমূলধনে শীর্ষে থাকা ৫০ কোম্পানি নিয়ে সিএসই-৫০ সূচক গঠিত। বাজারে শেয়ারের দাম হ্রাস-বৃদ্ধির কারণে কোম্পানিগুলোর বাজার মূলধন পরিবর্তিত হয়। আর এর ভিত্তিতে নিয়মিত সূচকটি সমন্বয় করে থাকে সিএসই।

আলোচিত সূচকে অন্তর্ভুক্ত কোম্পানিগুলোর মূলধন বাজারের মোট মূলধনের শতকরা প্রায় ৫৭.০৭ ভাগ, ফ্রি-ফ্লোট বাজার মূলধন সব নিবন্ধিত কোম্পানিগুলোর ফ্রি- ফ্লোট বাজার মূলধনের শতকরা ৬০.১৫ ভাগ এবং সব নিবন্ধিত কোম্পানিগুলোর বিগত ৬ মাসের (৩০ জুন ২০২২ পর্যন্ত) অ্যাভারেজ ডেইলি টার্নওভার হলো ৪১.৪৩ ভাগ।

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখে পাঠাতে পারেন আমাদের। এছাড়া যেকোনো সংবাদ বা অভিযোগ লিখে পাঠান এই ইমেইলেঃ [email protected]