• রোববার   ০৫ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২১ ১৪২৮

  • || ২৮ রবিউস সানি ১৪৪৩

দৈনিক খাগড়াছড়ি

পাহাড়ে বিদ্যানন্দের ভ্রাম্যমাণ পাঠাগার ও শিক্ষাবৃত্তি প্রদান

দৈনিক খাগড়াছড়ি

প্রকাশিত: ২২ নভেম্বর ২০২১  

ছবি- নিজস্ব প্রতিবেদক।

ছবি- নিজস্ব প্রতিবেদক।

 

পাঠাগারে আর মানুষ আসে না তেমন, সবাই ডুবে থাকে অনলাইনে। আর তাই ভার্চুয়াল দুনিয়া থেকে শিশু-কিশোরদের বই মুখী করতে বিদ্যানন্দ ফাউন্ডেশন সারাদেশে পাঠাগার স্থাপন করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় এবার সংগঠনটি নিয়ে এসেছে ভ্রাম্যমাণ পাঠাগার।  

বাংলাদেশ সেনাবাহিনীর রাঙ্গামাটি রিজিয়নের সার্বিক সহযোগীতায় আজ সোমবার (২২ নভেম্বর) আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে বিদ্যানন্দ ভ্রাম্যমাণ পাঠাগারের কার্যক্রম। 

রাঙ্গামাটি সেনানিবাসস্থ প্রান্তিক মাল্টিপারপাসে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ৩০৫ পদাতিক ব্রিগেড ও রাঙ্গামাটি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ ইফতেকুর রহমান। 

প্রধান অতিথির বক্তব্যে ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ ইফতেকুর রহমান বলেন, বিদ্যানন্দ আমাদের দেশের জন্য আশীর্বাদ। পাহাড়ে মানুষের মাঝে সম্প্রীতি প্রতিষ্ঠায় শিক্ষা, খাদ্য বিতরণ, আত্মকর্মসংস্থান সহ বিভিন্ন জনকল্যাণমূলক কাজ বিদ্যানন্দ করে যাচ্ছে। এর সাথে গত দেড় বছর ধরে বাংলাদেশ সেনাবাহিনী রাঙ্গামাটি রিজিয়ন যুক্ত থাকতে পেরে গর্বিত। তিনি বিদ্যানন্দের উত্তরোত্তর সাফল্য কামনা করেন এবং ভবিষ্যতে এক সাথে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন। 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিদ্যানন্দ ফাউন্ডেশনের ইসি মেম্বার জামাল উদ্দীন। তিনি জানান, বিদ্যানন্দ জনসাধারণের প্রতিষ্ঠান, আমরা শুধু এর পাহারাদার। স্বচ্ছতা নিশ্চিত করে বিদ্যানন্দ দরিদ্র মানুষের পাশে থাকবে সবসময়। 

অনুষ্ঠানে উপস্থিত রাঙ্গামাটির বিভিন্ন স্কুলের ১০০ জন দরিদ্র শিক্ষার্থীর মাঝে শিক্ষা উপকরণ, শীত বস্ত্র বিতরণ ও ৫০ জন অসচ্ছল ও মেধাবী শিক্ষার্থীকে আড়াই লক্ষ টাকা শিক্ষা বৃত্তি প্রদান করা হয়। পাশাপাশি চারটি স্কুলের (লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজ, গুলশাখালী বর্ডারগার্ড স্কুল এন্ড কলেজ, কাপ্তাই শিশু নিকেতন স্কুল এবং মুজাদ্দে-ই-আলফেসানী একাডেমি উচ্চ বিদ্যালয়) পাঠাগারে বিদ্যানন্দ বুক কর্ণার স্থাপনের জন্য প্রয়োজনীয় বই প্রদান করা হয়। 

পরে ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ ইফতেকুর রহমান অন্যান্য অতিথিদের নিয়ে ফিতা কেটে বিদ্যানন্দ ভ্রাম্যমাণ পাঠাগারের উদ্বোধন করেন।  

সূত্র জানায়, রাঙামাটির পথে পথে ঘুরবে এই পাঠাগার। শিক্ষার্থী ও পাঠকরা সদস্য কার্ডের বিনিময়ে বই পড়ার সুযোগ পাবে। সেনাবাহিনীর রাঙ্গামাটি সদর জোন এটি পরিচালনা করবে।  

উল্লেখ্য, রাঙ্গামাটি জোনের মাধ্যমে বিদ্যানন্দ করোনা মহামারীতে প্রায় ১২ হাজার পরিবারকে ত্রাণ সহায়তা প্রদান করেছে। এ ছাড়া শতাধিক দরিদ্র পরিবারকে আত্মনির্ভরশীল করেছে "সম্বল" প্রকল্পের মাধ্যমে।

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখে পাঠাতে পারেন আমাদের। এছাড়া যেকোনো সংবাদ বা অভিযোগ লিখে পাঠান এই ইমেইলেঃ [email protected]