• রোববার   ২৫ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১০ ১৪২৮

  • || ১৪ জ্বিলহজ্জ ১৪৪২

দৈনিক খাগড়াছড়ি

সড়ক নির্মাণের কারণে বদলে গেছে ৩ পার্বত্য জেলার যোগাযোগ ব্যবস্থা

দৈনিক খাগড়াছড়ি

প্রকাশিত: ১২ জুলাই ২০২১  

ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।

নতুন সড়ক নির্মাণের কারণে  বদলে গেছে দেশের তিন পার্বত্য জেলার যোগাযোগ ব্যবস্থা। দ্রুত যাতায়াত সুবিধা নিশ্চিত হবার কারণে অর্থনীতির পাশাপাশি এসব অঞ্চলের আইন শৃংঙ্খলা পরিস্থিতিতেও এসেছে উন্নতি। প্রাকৃতিক সৌন্দর্য্যের অন্যতম লীলাভূমি তিন পার্বত্য জেলা। যেখানে পাহাড়ের মাথায় মেঘের লুকোচুরি। কিংবা স্বচ্ছ হ্রদের জলরাশি মুগ্ধ করে ভ্রমণ পিপাসুদের। 

খাগড়াছড়ির জালিয়াপাড়া থেকে সিন্দুকছড়ি হয়ে মহালছড়ির ২৪ কিলোমিটার পথ পেরুতে আগে সময় লাগতো অন্তত ছয় ঘন্টা। এখন লাগে মাত্র পয়তাল্লিশ মিনিট। প্রায় ৫০ হাজারেরও বেশী মানুষের কষ্ট দূর করেছে এই সড়ক৷ সড়কটি নির্মাণ করেছে সেনা বাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ার্স কনস্ট্রাকশন ব্রিগেডের তত্ত্বাবধানে ২০ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্যাটালিয়ন।

এই সড়কের কারণে ঢাকার সাথে রাঙ্গামাটির দূরুত্বও কমেছে ৭০ কিলোমিটার। পাহাড়ের সড়ক যোগাযোগের আরেক চমক ফেনী নদীর ওপর তৈরী হওয়া মৈত্রী সেতু। যার একপ্রান্তে খাগড়াছড়ির রামগড়। আরেক প্রান্তে ভারতের দক্ষিণ ত্রিপুরার সাবরুম শহর। দুই কিলোমিটারের সেতুটি ভারতের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোর সাথে দেশের অর্থনৈতিক যোগাযোগকে সহজ করেছে। 

গেল দশ বছরে খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও বান্দরবানে সাড়ে ৫শ কিলোমিটারেরও বেশি সড়ক নির্মাণ ও সংস্কার হয়েছে। ভারতের মিজোরাম ও মিয়ানমারের সীমান্তে চলছে আরেকটি সড়কের নির্মাণ কাজ। ৩১৭ কিলোমিটারের এই সড়ক নির্মাণে ব্যয় হবে প্রায় ১ লাখ ৭০ হাজার কোটি টাকা। 

সীমান্ত সড়কটি রাঙামাটি, কক্সবাজার, বান্দরবান ও খাগড়াছড়ির সবচেয়ে দূর্গম ছয়টি উপজেলাকে যুক্ত করবে। 

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখে পাঠাতে পারেন আমাদের। এছাড়া যেকোনো সংবাদ বা অভিযোগ লিখে পাঠান এই ইমেইলেঃ [email protected]