• শুক্রবার ০২ জুন ২০২৩ ||

  • জ্যৈষ্ঠ ১৯ ১৪৩০

  • || ১২ জ্বিলকদ ১৪৪৪

দৈনিক খাগড়াছড়ি

খাগড়াছড়িতে নানা আয়োজনে শুভ বুদ্ধ পূর্ণিমা পালিত

দৈনিক খাগড়াছড়ি

প্রকাশিত: ৪ মে ২০২৩  

খাগড়াছড়িতে পালিত হচ্ছে বৌদ্ধ সম্প্রাদায়ের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব শুভ বৈশাখী পুর্ণিমা

খাগড়াছড়িতে পালিত হচ্ছে বৌদ্ধ সম্প্রাদায়ের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব শুভ বৈশাখী পুর্ণিমা

উৎসাহ উদ্দীপনা ও উৎসব মুখর পরিবেশে এবং হিংসা-বিদ্বেষ বিভেদ পরিহার করে মানুষে মানুষে সৌভ্রাতৃত্ব প্রতিষ্ঠার দৃঢ় প্রত্যয় ঘোষণার মধ্যে দিয়ে খাগড়াছড়িতে পালিত হচ্ছে বৌদ্ধ সম্প্রাদায়ের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব শুভ বৈশাখী পুর্ণিমা (বুদ্ধ পূর্ণিমা)।

এ সময় বিহার গুলোতে বুদ্ধ পুজা, বুদ্ধ মুর্তিদান,সংঘ দান, অষ্ট পরিস্কার দান, বৌদ্ধ ভিক্ষুদের পিন্ডদান ও নানাবিধ দান এছাড়া সন্ধ্যায় হাজার প্রদীপ প্রজ্জলন ও ফানুস বাতি উড়ানো হবে।

বৃহস্পতিবার (৪ মে) সকালে খাগড়াছড়ি য়ংড বৌদ্ধ বিহার প্রাঙ্গণ থেকে মঙ্গল শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক ঘুরে আবার বিহার প্রাঙ্গণে এসে শেষ হয়।

এ উপলক্ষে শোভাযাত্রা শেষে ধর্মীয় পূণ্যার্থীরা পঞ্চশীল গ্রহণ করেন, পঞ্চশীল প্রার্থনায় শীল প্রদান করেন সাসনা রক্ষিতা ভিক্ষু সংঘ সভাপতি ও আপার পেড়াছড়া বিহারে বিহার অধ্যক্ষ ভদন্ত কেলাসা মহাবির, য়ংড বৌদ্ধ বিহারে বিহার অধ্যক্ষ ভদন্ত ক্ষেমাসারা স্থবির ।

এ সময় খাগড়াছড়ি মং সার্কেল চীফ সাচিংপ্রু চৌধুরীসহ অনেকে উপস্থিত ছিলেন।

এছাড়াও শুভ বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে খাগড়াছড়ি জেলার ৯ উপজেলার শতাধিক বৌদ্ধ বিহারে চলছে পঞ্চশীল গ্রহন, মহাসংঘ দান, হাজার প্রদীপ দান, অষ্ট পরিস্কার দান, ভিক্ষুদের পিন্ড দান, প্রদীপ প্রজ্জ্বলন, ধর্মদেশনা,বিশ্ব মঙ্গল কামনা করে সমাবেত প্রার্থনা ও মঙ্গল শোভাযাত্রা।

উল্লেখ্য, বৌদ্ধ ধর্ম অনুসারে, প্রায় আড়াই হাজার বছর আগের এই দিনে মহামতি গৌতম বুদ্ধের জন্মগ্রহণ করেছিলেন নেপালেরলুম্বিনী কাননে। এ রাতেই তিনি বোধিজ্ঞান লাভ করেছিলেন। এছাড়াও গৌতমবুদ্ধ পরি নির্বাণ লাভ করেন এ রাতেই ।

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখে পাঠাতে পারেন আমাদের। এছাড়া যেকোনো সংবাদ বা অভিযোগ লিখে পাঠান এই ইমেইলেঃ [email protected]