• বুধবার   ১৯ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ৭ ১৪২৮

  • || ১৫ জমাদিউস সানি ১৪৪৩

দৈনিক খাগড়াছড়ি

মাটিরাঙায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

দৈনিক খাগড়াছড়ি

প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০২১  

ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।

 

মহান মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী বুদ্ধিজীবীদের প্রতি বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় খাগড়াছড়ির মাটিরাঙায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। কালো ব্যাচ ধারণ, পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণসহ নানা কর্মসূচিতে দিবসটি পালন করে মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন।

দিবসটি উপলক্ষে মঙ্গলবার (১৪ ডিসেম্বর) সকালের দিকে শহীদ বুদ্ধিজীবি দিবস উপলক্ষ্যে মাটিরাঙ্গা উপজেলা পরিষদ কনফারেন্স রুমে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার তৃলা দেব’র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাটিরাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাটিরাঙ্গার সহকারী কমিশনার (ভুমি) মো. হেদায়েত উল্যাহ, মাটিরাঙ্গা থানার পরিদর্শক (তদন্ত) মো. আমজাদ হোসেন ও মাটিরাঙ্গা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. আনিসুজ্জামান ডালিম। মাটিরাঙ্গা বড়নাল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. ইলিয়াছ, বীর মুক্তিযোদ্ধা মো. হানিফ হাওলাদার, মাটিরাঙ্গা উপজেলা শিক্ষা অফিসার মো. মনিরুজ্জামান, মাটারাঙ্গা উপজেলা মৃুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মো. মনছুর আলী, প্রমুখ বক্তব্য রাখেন।

দেশের জন্য জীবন উৎস্বর্গ করা সূর্যসন্তান বুদ্ধিজীবিদের স্মরন করে বক্তারা বলেন, বাঙালি জাতির বিজয় নিশ্চিত জেনে জাতিকে মেধাশূন্য করতে, বুদ্ধিজীবীদেরকে নির্মমভাবে হত্যা করা হয়েছে। যুদ্ধাপরাধের সঙ্গে জড়িত সকলের পূর্ণাঙ্গ বিচার সম্পন্ন না হওয়ায় প্রতিক্রিয়াশীল শক্তি, সাম্প্রদায়িক শক্তি, একাত্তরে মুক্তিযুদ্ধে পরাজিত শক্তি বিভিন্ন সময়ে মাথাচাড়া দিয়ে উঠেছে বলেও মন্তব্য করেন তারা।

এর আগে মাটিরাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম ও মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার তৃলা দেব এর নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে জীবন উৎসর্গকারী বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

আলোচনা সভায় মাটিরাঙ্গা উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো. আশরাফ উদ্দিন, মাটিরাঙ্গা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মো. ওবায়দুল হক, সমাজসেবা কর্মকর্তা মো. বাদশা ফয়সাল, ইউআরসি ইনস্ট্রাক্টর মো. আসগর হোসেন ও পল্লী উন্নয়ন ককর্মকর্তা হুমায়ুন কবীর পাটোয়ারী ছাড়াও পদস্ত বিভাগীয় প্রধান, শিক্ষক-সাংবাদিক ও সুশীল সমাজের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখে পাঠাতে পারেন আমাদের। এছাড়া যেকোনো সংবাদ বা অভিযোগ লিখে পাঠান এই ইমেইলেঃ [email protected]