• রোববার   ০৫ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২১ ১৪২৮

  • || ২৮ রবিউস সানি ১৪৪৩

দৈনিক খাগড়াছড়ি

খাগড়াছড়িতে সিয়াই হারুম উচ্চ বিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন

দৈনিক খাগড়াছড়ি

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২১  

ছবি- সংগৃহীত।

ছবি- সংগৃহীত।

 

খাগড়াছড়িতে জেলা প্রশাসনের সহযোগিতায় ও এলাকাবাসীর উদ্যোগে দুর্গম ‘সিয়াই হারুম উচ্চ বিদ্যালয়’ এর ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস অন্ষ্ঠুানে প্রধান অতিথি ছিলেন।

অনুষ্ঠানে তিনি বলেন, চেঙ্গী নদী এপারটাই খাগড়াছড়ির সবচেয়ে অত্যন্ত দুর্গম এলাকা। জায়গাটি অত্যন্ত দুর্গম, ট্যুরিস স্পটও বটে। নদী পার হয়ে আসা-যাওয়া করতে হয়। যাতায়াতের জন্য কোন ব্রিজ নাই। মায়ুং এলাকাতো আরো দুর্গম ও উচ্চ পাহাড়। এখানকার মানুষের জীবনমান সবচেয়ে কষ্টকর ও অত্যন্ত বেদনাদায়ক। এখানে কয়েকটি সরকারি প্রাইমারী স্কুল থাকলেও হাই স্কুল নাই। ফলে বিশেষ করে মেয়েরা প্রাইমারী স্কুল শেষ করার পর অল্প বয়সে বিয়ে হয়ে যাচ্ছে। ফলে বাল্যবিবাহ বেড়েছে। সাধারণত একজন মেয়ে ১৩-১৫বয়সে মা হলে সেই সন্তান শারীরিক ভাবে সুস্থ সবল হয় না। তিনি আরো বলেন, একটি সুস্থ জাতি গঠনের জন্য ভালো একজন মা দরকার। নতুন প্রজন্মকে শিক্ষিত করে তুলতে হবে। মাধ্যমিক শিক্ষা পর্যন্ত অব্যাহত রাখার জন্য। বিদ্যালয়ের উন্নয়নের জন্য সরকারি-বেসরকারি সকলের সহযোগিতা আশা করেন তিনি। পরে জেলা প্রশাসনের পক্ষ থেকে বিদ্যালয়ের অবকাঠামো উন্নয়নের জন্য প্রাথমিক পর্যায়ে ৫লাখ টাকা সহ মোট ১০লক্ষ টাকা আর্থিক সহযোগিতা প্রদান করেন।

১৫ নভেম্বর সোমবার ভিত্তিপ্রস্তর স্থাপন ও আলোচনা সভায় পেরাছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কমিটির সভাপতি তপন বিকাশ ত্রিপুরার সভাপতিত্বে বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য রক্তোৎপল ত্রিপুরা, সামাজিক ব্যক্তিত্ব যশোবর্ধন ত্রিপুরা।

আলোচনা সিয়াই হারুম উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক ও খাগড়াপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আশাপ্রিয় ত্রিপুরা অনুষ্ঠান সঞ্চালনা করেন। স্বাগত বক্তব্য রাখেন রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিদ্যালয়ের হোটেল ম্যানেজম্যান্ট ও টুরিজম বিভাগের চেয়ারম্যান ও বিদ্যালয় পরিচালনা কমিটির সহ-সম্পাদক খোকনেশ্বর ত্রিপুরা (খুমুই)। খাগড়াছড়ি সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি সনজীব ত্রিপুরা, জেলা কার্বারী এসোসিয়েশনের সভাপতি রনিক ত্রিপুরা, স্থানীয় ইউনিয়ন পরিষদের সংরক্ষিত নারী সদস্য চনিতা ত্রিপুরাসহ স্থানীয় সামাজিক- রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখে পাঠাতে পারেন আমাদের। এছাড়া যেকোনো সংবাদ বা অভিযোগ লিখে পাঠান এই ইমেইলেঃ [email protected]