• বুধবার   ১৪ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ১ ১৪২৮

  • || ০১ রমজান ১৪৪২

দৈনিক খাগড়াছড়ি

ফেসবুক-গুগল থেকে অর্থ আদায়ে আইন পাস করলো অস্ট্রেলিয়া

দৈনিক খাগড়াছড়ি

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২১  

গুগল ও ফেসবুককে নিউজ কনটেন্ট তাদের প্ল্যাটফর্মে প্রকাশের জন্য সংশ্লিষ্ট সংবাদমাধ্যমকে অর্থ দিতে আইন পাস করেছে অস্ট্রেলিয়া। বিশ্বের প্রথম দেশ হিসেবে এ আইন পাস করে অস্ট্রেলিয়া।

নতুন আইনে গুগল ও ফেসবুকের মতো প্ল্যাটফর্মগুলোকে নিউজ কনটেন্ট প্রকাশ করতে হলে স্থানীয় সংবাদমাধ্যমকে অর্থ দিতে বলা হয়েছে। গুগল বা ফেসবুক তাদের প্ল্যাটফর্মে যে খবরগুলো রাখবে, তার জন্য ওই নির্দিষ্ট সংবাদমাধ্যমকে অর্থ দিতে হবে।

সার্চ ইঞ্জিন গুগল ডিজিটাল মাধ্যমে থাকা যেকোনো খবর খোঁজ করে পাঠকের সামনে তুলে ধরে। ওই সংবাদ গুগলের প্ল্যাটফর্মে থেকে যায়। সংবাদটি বা নিউজ কনটেন্টটি কতবার পড়া বা দেখা হয়েছে, তার ভিত্তিতে সেই সংবাদ বা কনটেন্টের জন্য গুগল বিজ্ঞাপন পেতে শুরু করে। বড় বড় সংস্থা গুগলকে ওই নিউজ কনটেন্টের জন্য বিজ্ঞাপন দেয়। ফেসবুকে বিষয়টি আরো সহজ। এই সামাজিক যোগাযোগমাধ্যম প্ল্যাটফর্ম তাদের নেটওয়ার্কে যে খবরগুলো থাকে, তার জন্য বিজ্ঞাপন সংগ্রহ করে। যে বিজ্ঞাপন তারা পায়, তার লভ্যাংশ কিন্তু সংশ্লিষ্ট গণমাধ্যমকে দেওয়া হয় না।

 

এই চিরাচরিত নিয়মটিকে ভেঙে দিয়েছে অস্ট্রেলিয়ার নতুন আইন। অস্ট্রেলিয়ার আইন বলছে, কোনো সংবাদমাধ্যম গুগল ও ফেসবুককের প্ল্যাটফর্মে নিউজ কনটেন্ট প্রকাশ করলে তার বিনিময়ে ওই সংবাদমাধ্যমকে অর্থ দিতে হবে। কারণ, গুগল ও ফেসবুক ওই কনটেন্ট থেকে অর্থ রোজগার করছে। যার লভ্যাংশ সংবাদমাধ্যমটিরও প্রাপ্য।

প্রথম থেকেই এই আইনের বিরোধিতা করছে গুগল ও ফেসবুক। সম্প্রতি প্রতীকীভাবে ফেসবুক অস্ট্রেলিয়ায় তাদের প্ল্যাটফর্ম থেকে সব সংবাদ ও নিউজ কনটেন্ট তুলে নিয়েছিল। যা নিয়ে অস্ট্রেলিয়াজুড়ে বিস্তর আলোচনা-সমালোচনা হয়েছিল। পরে অবশ্য ফেসবুক ফের নিউজ কনটেন্ট ফিরিয়ে আনে। গুগলও হুমকি দিয়ে রেখেছে, নতুন এই আইন চালু হলে তারা অস্ট্রেলিয়া থেকে তাদের প্রাথমিক সার্চ ইঞ্জিন তুলে নেবে।

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখে পাঠাতে পারেন আমাদের। এছাড়া যেকোনো সংবাদ বা অভিযোগ লিখে পাঠান এই ইমেইলেঃ [email protected]