• বৃহস্পতিবার   ১৭ জুন ২০২১ ||

  • আষাঢ় ৪ ১৪২৮

  • || ০৭ জ্বিলকদ ১৪৪২

দৈনিক খাগড়াছড়ি

খাগড়াছড়িতে উপজাতীয় সন্ত্রাসীদের

কর্মকান্ডে ব্যবস্থা নেওয়ার দাবি

দৈনিক খাগড়াছড়ি

প্রকাশিত: ৪ মে ২০২১  

খাগড়াছড়িতে উপজাতীয় সন্ত্রাসীদের নানান কর্মকান্ডে ক্ষুব্ধ স্থানীয় বসবাসকারী লোকজন। কৃষিকাজে চাঁদাবাজি, প্রকাশ্যে লোকদের কুপিয়ে জখম কিংবা রাত হলেই পণ্যবাহী ট্রাকে আগুন দেওয়ার ঘটনা ঘটিয়ে জনমনে আতংক তৈরি করছে তারা। এসব ঘটনায় খাগড়াছড়ির সর্বস্তরের মানুষ দোষীদের বিচার দাবি করেছে। তারা বলেছে, উপজাতীয় সন্ত্রাসীরা নির্যাতন-নিপীড়ন, অপহরণ, খুন-গুম ও গুলি করে করে যাচ্ছে প্রতিনিয়ত।
সর্বশেষ গত ৪ এপ্রিল খাগছাছড়ি জেলার মাটিরাঙ্গা উপজেলার ২ নং তবলছড়ি ইউনিয়নের লাইফু কার্বারী পাড়া ও তাইন্দং ইউনিয়নের পংবাড়ী নামক স্থানে উপজাতি সন্ত্রাসী অবৈধ অস্ত্রধারী নিরীহ বাঙ্গালি কচু চাষীদের উপর হামলা করেছে।
এলাকাবাসী ও আহতদের পরিবারের সদস্যরা জানান, চাঁদা না দেওয়ায়ই নৃশংস ভাবে ১৫/২০ জন বাঙ্গালির উপর হামলা করে। আর জায়গা গুলো উপজাতিরা দীর্ঘদিন হতে জোর করে দখলের চেষ্টা করে। কিন্তু এ জায়গা গুলো তাদের। এখানে উপজাতিদের কোন কাগজপত্র নেই। অস্ত্রের জোর দেখিয়ে দখল করতে চায়। তাই হামলা করেছে।
সন্ত্রাসীদের হামলার শিকারদের মধ্যে ৫ জনের অবস্থা আশঙ্কাজনক। তাদেরকে খাগড়াছড়ি সদর হাসপাতালে প্রেরণ করা হয়। বাকিদের তাইন্দং বাজারে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। অবৈধ অস্ত্রধারী সন্ত্রাসীরা যাওয়ার সময় এলোপাতাড়ি বেশকয়েক রাউন্ড গুলি ছুড়ে। তখন তাইন্দং মুসলিম পাড়ায় সুরুজ মিয়ার ছেলে মনির পায়ে গুলিবিদ্ধ হয়।
এদিকে গাড়িতেও আগুন দিয়ে চলেছে উপজাতীয় সন্ত্রাসীরা। তবে পরিস্থিতি স্বাভাবিক হলে পণ্যবাহী ট্রাক চালকরা গাড়ি চালাবেন কি না তা নিয়ে আশংকার কথা জানিয়েছেন। 
খোঁজ নিয়ে জানা গেছে, এর আগে পানছড়ি-তবলছড়ি সড়কে রাতের অন্ধকারে পণ্যবাহী ট্রাকে আগুন দেয় উপজাতীয় দুর্বৃত্তরা। পানছড়ি বাজারের ৩/৪ জন ব্যবসায়ী মিলে চট্টমেট্টো ট-১১-৬৩২৪ ট্রাকযোগে মুদি মালামাল নিয়ে গভীর রাতে পানছড়ি-তবলছড়ি সড়ক দিয়ে আসার পথে মরাটিলা এলাকায় দৃর্বৃত্তরা গাড়ীর গতিরোধ করে আগুন ধরিয়ে দেয়। এ সময় গাড়ী ও গাড়ীতে রক্ষিত মালামাল পুড়ে যায়।
নাম প্রকাশে অনিচ্ছুক এক বাবসায়ী জানায়, মালামালগুলো ফেনী থেকে পানছড়ি বাজারে আসার কথা ছিল। গাড়ীতে প্রায় ছয় লক্ষাধিক টাকার মালামাল ছিল। উপজাতীয় সন্ত্রাসীরাই এ আগুন লাগিয়েছে। 
কেবল এই ঘটনায় নয়, খাগড়াছড়িতে উপজাতীয় সন্ত্রাসীরা বাঙালী কৃষকের পাঁচশত কলা গাছ কেটে দেওয়ায় নিন্দা জানিয়েছিল নাগরিক পরিষদ। গভীর রাতে খাগড়াছড়ির মহালছড়ি উপজেলার মাইসছড়িতে উপজাতীয় সন্ত্রাসী কর্তৃক ভুট্টু মিয়া নামের এক নিরীহ বাঙালী কৃষকের ৫০০ (পাঁচ শত) কলা গাছ কেটে দেওয়ার ঘটনা ঘটে। 

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখে পাঠাতে পারেন আমাদের। এছাড়া যেকোনো সংবাদ বা অভিযোগ লিখে পাঠান এই ইমেইলেঃ [email protected]