• সোমবার   ১৭ মে ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪২৮

  • || ০৪ শাওয়াল ১৪৪২

দৈনিক খাগড়াছড়ি

করোনা—চট্টগ্রামে মৃত্যুর মিছিলে আরও ৫, নতুন শনাক্ত ৪৩১

দৈনিক খাগড়াছড়ি

প্রকাশিত: ১৩ এপ্রিল ২০২১  

চট্টগ্রামে গত কয়েকদিন ঊর্ধ্বগতিতে ছুটতে থাকা করোনা শনাক্ত ও মৃত্যুতে কিছুটা হ্রাস পেয়েছে গত ২৪ ঘণ্টায়। এই সময়ে নতুনভাবে করোনা শনাক্ত হয়েছে ৪৩১ জনের। আর করোনা কেড়ে নিয়েছে আরও ৫ জনের প্রাণ। আগেরদিন এই সংখ্যা ছিল যথাক্রমে ৫৪১ এবং ৭ জন।

এ নিয়ে চট্টগ্রামে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৪৫ হাজার ২৯১ জন। এদের মধ্যে মারা গেছেন ৪৩৫ জন।

মঙ্গলবার (১৩ এপ্রিল) সকালে সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে এসব তথ্য জানা যায়। প্রতিবেদনে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে সরকারি-বেসরকারি ৮টি ল্যাবে ২ হাজার ৬২১ জনের নমুনা পরীক্ষায় ৪৩১ জন নতুন আক্রান্ত শনাক্ত হয়েছেন। নতুন আক্রান্তদের মধ্যে নগরের ৩৬২ জন এবং উপজেলার ৬৯ জন।

এর মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৬৯ জনের নমুনা পরীক্ষা করানো হয়। তাতে করোনা পজিটিভ আসে ৬২ জনের শরীরে।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ৬৭৯টি নমুনা পরীক্ষা করা হয়। সেসব পরীক্ষায় ৭২ জনের নুমনায় করোনার উপস্থিতি পাওয়া যায়।

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ৭৪৮ জনের নমুনা পরীক্ষা করে ৩৮ জনের দেহে ভাইরাসটির জীবাণু পাওয়া যায়।

চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ৩১৩টি নমুনা পরীক্ষা করা হয়। তাতে করোনা শনাক্ত হয় দিনের সর্বোচ্চ ৮৮ জনের দেহে।

নগরীর বেসরকারি করোনা পরীক্ষাগার ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ২২৫টি নমুনা পরীক্ষা করে ৫৮ জন, শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরি ৪০২টি নমুনা পরীক্ষা করে ৭১ জন, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ৭৩টি নমুনা পরীক্ষা করে ৩৪ জনের করোনা পজিটিভ পাওয়া যায়।

চট্টগ্রাম জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) ৮টি নমুনা পরীক্ষা করে ৬ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে।

অন্যদিকে, কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে চট্টগ্রামে ৪ জনের নমুনা পরীক্ষা করে ২ জনের শরীরে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়।

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখে পাঠাতে পারেন আমাদের। এছাড়া যেকোনো সংবাদ বা অভিযোগ লিখে পাঠান এই ইমেইলেঃ [email protected]